ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

চাকরির আশ্বাসে ঘুষ: ভূমি মন্ত্রণালয়ের কর্মকর্তার কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫০ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২১
চাকরির আশ্বাসে ঘুষ: ভূমি মন্ত্রণালয়ের কর্মকর্তার কারাদণ্ড

ঢাকা: ১১ বছর আগে খাদ্য অধিদপ্তরের সহকারী উপ-খাদ্য পরিদর্শকের পদে চাকরি দেওয়ার আশ্বাসে ঘুষ গ্রহণের মামলায় ভূমি মন্ত্রণালয়ের প্রশাসনিক কর্মকর্তা আনোয়ার হোসেন বখতিয়ারকে পাঁচ বছরের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।  

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) ঢাকার বিশেষ জজ আদালত-৯ এর বিচারক শেখ হাফিজুর রহমান এ রায় দেন।

কারাদণ্ডের পাশাপাশি বখতিয়ারকে ৫০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে তাকে আরও এক মাস বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

তবে ঘুষদাতা জাহাঙ্গীর আলম চৌধুরীর বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাকে খালাস দেওয়া হয়েছে।

রায় ঘোষণাকালে আনোয়ার হোসেন বখতিয়ার আদালতে উপস্থিত ছিলেন। রায়ের পর সাজা পরোয়ানা দিয়ে তাকে কারাগারে পাঠানো হয়।

সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সহকারী শরীফুল ইসলাম এ তথ্য জানান।

জানা যায়, ২০১০ সালে খাদ্য অধিদপ্তরের সহকারী উপ-খাদ্য পরিদর্শকের পদে জাহাঙ্গীর আলম চৌধুরী আবেদন করেন ও লিখিত পরীক্ষায় কৃতকার্য হন। চাকরি পাওয়ার আশায় তিনি মামাতো ভাই রাজশাহী বিভাগীয় কমিশনের কার্যালয়ে পি এ টু পরিচালক ওমর আলীর সঙ্গে যোগাযোগ করেন।

ওমর আলীকে বিষয়টি নিয়ে আসামি আনোয়ার হোসেন বখতিয়ারেরর সঙ্গে যোগাযোগ করেন। তখন বখতিয়ার জানান, সাত লাখ টাকা দিলে চাকরি হয়ে যাবে। তার কথা মোতাবেক জাহাঙ্গীর ২০১৩ সালের ১৬ সেপ্টেম্বর বখতিয়ারকে দুই দফায় সাত লাখ টাকা দেন।  

তবে টাকা দিয়েও চাকরি না পেয়ে জাহাঙ্গীর মামাতো ভাই আনোয়ারকে টাকা ফেরৎ দিতে বলেন। আনোয়ার টাকা দিতে তালবাহানা করতে থাকেন। এরপর এক লাখ টাকা ব্যাংক হিসেবে দিয়ে বাকি ছয় লাখ টাকা নগদ দেওয়ার আশ্বাস দেন।

এ ঘটনায় দুদকের উপ-সহকারী পরিচালক নাজিম উদ্দিন দুজনের বিরুদ্ধে ২০১৬ সালের ৪ আগস্ট মতিঝিল থানায় মামলা করেন। একই ব্যক্তি মামলাটি তদন্ত করে ২০১৭ সালের ২০ ফেব্রুয়ারি আদালকর চার্জশিট দাখিল করেন।

বাংলাদেশ সময়: ১৪৪৭ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২১
কেআই/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।