ঢাকা, বুধবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২, ২৩ শাওয়াল ১৪৪৩

আইন ও আদালত

দুই শিশু ধর্ষণ মামলায় কলেজছাত্রের কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২২
দুই শিশু ধর্ষণ মামলায় কলেজছাত্রের কারাদণ্ড

ঢাকা: সাড়ে চার বছর আগে রাজধানীর দক্ষিণখানে দুই শিশুকে ধর্ষণ মামলায় কলেজছাত্র সিফাত ভূঁইয়াকে (১৮) ছয় বছরের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৫ এর বিচারক বেগম শামসুন্নাহার এ রায় দেন।

ঘটনার সময় সিফাতের বয়স ১৪ বছর হওয়ায় শিশু বিবেচনায় এই দণ্ড দেওয়া হয়। রাষ্ট্রপক্ষের আইনজীবী শ ম মো. আব্দুল আওয়াল বকুল বিষয়টি নিশ্চিত করেছেন।

রায়ে বিচারক বলেন, ‘আসামির বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ প্রমাণিত হয়েছে। যদিও এ ধারায় আসামির সর্বোচ্চ সাজা যাবজ্জীবন কারাদণ্ড। কিন্তু আসামি একজন শিশু। শিশু আইনে এমন দণ্ডে বাধা আছে। সেসব বিষয় বিবেচনা করে আসামিকে ধর্ষণের অভিযোগে শিশু আইনে ৬ বছর বিনাশ্রম কারাদণ্ড এবং ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে তাকে আরও ২ মাস বিনাশ্রম কারাগারে থাকতে হবে। ’

বিচারক বলেন, ‘আসামি শিশু হওয়ায় এখন কিশোর উন্নয়ন কেন্দ্রে যাবে। কিশোর উন্নয়ন কেন্দ্র পরবর্তীতে ব্যবস্থা নেবে। ’

রায় ঘোষণা শেষে সিফাতকে সাজা পরোয়ানা দিয়ে কিশোর উন্নয়ন কেন্দ্রে পাঠানো হয়। সিফাত ওই দুই শিশুর ফুফাতো ও চাচাতো বোন।

দুই শিশুকে ধর্ষণের অভিযোগে সিফাতের ফুফু ২০১৭ সালের ২৭ জুন দক্ষিণখান থানায় মামলা দায়ের করেন।

মামলায় তিনি অভিযোগ করেন, ২০১৭ সালের ১৯ জুন শ্বশুর অসুস্থায় হওয়ায় দুই শিশুকে বাসায় রেখে তিনি হাসপাতালে যান। মাগরিবের নামাজের পর তারা বাসায় ফিরে আসেন। এর কয়েকদিন পর ২৫ জুন তার মেয়ে বিষয়টি জানান। বিস্তারিত জেনে তিনি থানায় মামলা করেন।

মামলাটি তদন্ত করে ওই বছরের ২০ সেপ্টেম্বর সিফাত ভূঁইয়াকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করেন দক্ষিণখান থানার উপপরিদর্শক সুজন হক। এরপর আদালত সিফাতের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন।

মামলায় বিচার চলাকালে আদালত ১০ সাক্ষীর মধ্যে সাতজনের সাক্ষ্যগ্রহণ করেন। সিফাতের পক্ষে তারা বাবা, চাচাসহ চারজন সাফাই সাক্ষী দেন।

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২২
কেআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa