ঢাকা, বৃহস্পতিবার, ১৭ আষাঢ় ১৪২৯, ৩০ জুন ২০২২, ০০ জিলহজ ১৪৪৩

আইন ও আদালত

ঢাকা কলেজের ৫ শিক্ষার্থী রিমান্ড শেষে কারাগারে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৮ ঘণ্টা, মে ১৫, ২০২২
ঢাকা কলেজের ৫ শিক্ষার্থী রিমান্ড শেষে কারাগারে ফাইল ফটো

ঢাকা: রাজধানীর নিউমার্কেটে সংঘর্ষে পুলিশের কাজে বাধা দেওয়ার মামলায় ঢাকা কলেজের পাঁচ শিক্ষার্থীর তিন দিনের রিমান্ড শেষে কারাগারে পাঠানো হয়েছে।  

শনিবার (১৪ মে) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শফি উদ্দিন তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।


কারাগারে যাওয়া শিক্ষার্থীরা হলেন-ঢাকা কলেজের হিসাববিজ্ঞান বিভাগের ছাত্র আব্দুল কাইয়ুম ও পলাশ, সমাজ বিজ্ঞানের ছাত্র ইরফান, বাংলা বিভাগের ছাত্র ফয়সাল ও ইতিহাস বিভাগের জুনায়েদ ইসলাম।

গত ৯ মে অপর একটি আদালত এই পাঁচজনের তিনদিন করে রিমান্ডের আদেশ দেন। সেই রিমান্ড শেষে শনিবার তাদের আদালতে হাজির করে তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কারাগারে আটক রাখার আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা নিউমার্কেট থানার পুলিশ পরিদর্শক হালদার অর্পিত ঠাকুর। আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারক তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

গত ২৮ এপ্রিল নিউমার্কেটে সংঘর্ষে ডেলিভারিম্যান নাহিদ হত্যা মামলায় এই পাঁচ আসামির দুই দিন করে রিমান্ড মঞ্জুর করেন আদালত। গত ১ মে রিমান্ড শেষে তাদের কারাগারে পাঠানো হয়।

এরপর পুলিশের কাজে বাধা দেওয়ার মামলায় এ পাঁচ শিক্ষার্থীকে গ্রেফতার দেখানোসহ পাঁচ দিনের রিমান্ড আবেদন করা হয়। গত ৯ মে  ওই শিক্ষার্থীদের গ্রেফতার দেখান। এরপর আদালত তাদের তিন দিন করে রিমান্ডের আদেশ দেন।

সিএমএম আদালতে নিউমার্কেট থানার সাধারণ নিবন্ধন কর্মকর্তা শাখার কর্মকর্তা পুলিশের উপপরিদর্শক শরীফ সাফায়েত হোসেন এসব তথ্য জানান।

গত ১৮ এপ্রিল দিবাগত রাত ১২টার দিকে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে নিউমার্কেটের ব্যবসায়ী ও কর্মচারীদের সংঘর্ষ হয়। প্রায় আড়াই ঘণ্টা চলে এ সংঘর্ষ। এরপর রাতে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসলেও ১৯ এপ্রিলসকাল ১০টার পর থেকে ফের দফায় দফায় শুরু হয় সংঘর্ষ, যা চলে সন্ধ্যা পর্যন্ত। এ ঘটনায় উভয়পক্ষের অর্ধশতাধিক আহত হন। সংঘর্ষে এখনপর্যন্ত দুজন চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। তাদের একজন ডেলিভারিম্যান, অন্যজন দোকান কর্মচারী।

ডেলিভারিম্যান নাহিদের নিহত হওয়ার ঘটনায় বাবা মো. নাদিম হোসেন বাদী হয়ে নিউমার্কেট থানায় একটি হত্যা মামলা করেছেন। মুরসালিনের ভাই বাদী হয়ে আরও একটি হত্যা মামলা করেছেন।

এদিকে এ ঘটনায় পুলিশ বাদী হয়ে দুটি মামলা করে। একটি মামলা বিস্ফোরক দ্রব্য আইনে এবং অন্যটি পুলিশের ওপর হামলার অভিযোগে। দুই মামলাতে নিউমার্কেটের ব্যবসায়ী, কর্মচারী ও ঢাকা কলেজের শিক্ষার্থীসহ মোট ১২০০ জনকে আসামি করা হয়েছে।

বাংলাদেশ সময়: ০০৩৩ ঘণ্টা, মে ১৫, ২০২২
কেআই/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa