ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

সাক্ষ্যের টাইপ কপি পাঠাতে সুপ্রিম কোর্ট প্রশাসনের নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২২
সাক্ষ্যের টাইপ কপি পাঠাতে সুপ্রিম কোর্ট প্রশাসনের নির্দেশ

ঢাকা: নথিতে সাক্ষীর সাক্ষ্য টাইপ করে উচ্চ আদালতে পাঠাতে নির্দেশনা দিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

অধস্তন আদালতের প্রতি এমন নির্দেশনা দিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

সাক্ষীর সাক্ষ্য, জবানবন্দি ও অস্পষ্ট হাতের লেখার নথি টাইপ করে না পাঠানোয় উচ্চ আদালতে সংশ্লিষ্ট মামলার শুনানিতে বিঘ্ন ঘটছে।

তাই ২০০৩ ও ২০২০ সালে এ সংক্রান্ত দুই দফা নির্দেশনা দেওয়ার পরও যথাযথভাবে নির্দেশ পালন না করায় বুধবার (৭ সেপ্টেম্বর) ফের এমন বিজ্ঞপ্তি দেওয়া হয়।

বিজ্ঞপ্তির ভাষ্যমতে, হাইকোর্ট বিভাগের বিগত ২০০৩ সালের ২০ জুলাইয়ের বিজ্ঞপ্তিমূলে অধস্তন আদালত থেকে পাঠানো নথির সঙ্গে সাক্ষীর সাক্ষ্য (জবানবন্দি ও জেরা) ও অস্পষ্ট হাতের লেখা সম্বলিত সংশ্লিষ্ট কাগজাদির টাইপ কপি সত্যায়িত করে পাঠানোর নির্দেশনা দেওয়া হয়েছিল।

পরে ২০২০ সালের ১ ডিসেম্বর আরেকটি নির্দেশনা দেওয়া হয়।

কিন্তু সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, নির্দেশনাটি যথাযথভাবে প্রতিপালন করা হচ্ছে না। ফলে অধস্তন আদালত থেকে হাইকোর্টে পাঠানো নথিতে সাক্ষীর সাক্ষ্য (জবানবন্দি ও জেরা) ও অপর হাতের লেখা সম্বলিত সংশ্লিষ্ট কাগজাদি অনেক সময় পাঠ উদ্ধার করা সম্ভব না হওয়ায় সঠিকভাবে পেপারবুক তৈরিতে বিলম্বসহ আদালতে মামলা শুনানিকালে বিঘ্ন সৃষ্টি হচ্ছে।

এমতাবস্থায় অত্র কোর্টের বিগত ২০০৩ ও ২০২০ সালের বিজ্ঞপ্তি অনুযায়ী অধস্তন আদালত থেকে পাঠানো নথিতে সাক্ষীর সাক্ষ্য (জবানবন্দি ও জেরা) ও অস্পষ্ট হাতের লেখা সম্বলিত সংশ্লিষ্ট কাগজাদির টাইপ কপি সত্যায়িত করে পাঠানোর নির্দেশনা আবশ্যিকভাবে প্রতিপালন করার জন্য সংশ্লিষ্ট সবাইকে পুনরায় নির্দেশ দেওয়া হয়। ।

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২২
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।