ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

২০ কোটি টাকার জাল স্ট্যাম্প উদ্ধার: ২ আসামির জামিন স্থগিত 

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২২
২০ কোটি টাকার জাল স্ট্যাম্প উদ্ধার: ২ আসামির জামিন স্থগিত 

ঢাকা: রাজধানীতে ২০ কোটি টাকার জাল স্ট্যাম্প উদ্ধারের মামলায় গ্রেফতার দুইজনকে হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত।

রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি নিয়ে রোববার (১১ সেপ্টেম্বর) বিচারপতি এম ইনায়েতুর রহিম এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। সঙ্গে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ সাইফুল আলম।

পরে সাইফুল আলম জানান, হাইকোর্ট কয়েকদিন আগে এই মামলার আসামি নুরুল ইসলাম ও ইউসুফকে জামিন দিয়েছেন। এ জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আবেদন করে। রোববার সে আবেদনের শুনানি নিয়ে আট সপ্তাহের জন্য হাইকোর্টের জামিনাদেশ স্থগিত করেছেন।

গত বছরের জুনে তাদের গ্রেফতার করে ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা ও অপরাধ তথ্য বিভাগের সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ।  

এ সময় জাল স্ট্যাম্প তৈরির ছাপাখানা থেকে ২০ কোটি দুই লাখ ২৪ হাজার টাকা মূল্যের ১৩ লাখ ৪০ হাজার জাল রেভিনিউ স্ট্যাম্প, এক লাখ ৯৪ হাজার ৮০০ টাকা মূল্যের ১৯ হাজার ৪৮০টি জাল কোর্ট ফি এবং জাল রেভিনিউ স্ট্যাম্প বিক্রির তিন কোটি ৬০ লাখ টাকা উদ্ধার করা হয়। এছাড়া বিভিন্ন ব্যাংকের এক কোটি পাঁচ লাখ ৪০ হাজার টাকার ১৮টি চেকের পাতা, ১১৪ গ্রাম স্বর্ণালঙ্কার, ডাক বিভাগ ও বাংলাদেশ ব্যাংকসহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের সিল ইত্যাদি উপকরণ জব্দ করা হয়।

মামলার সূত্রে জানা যায়, চক্রটি ২০১৭ সাল থেকে কম্পিউটার ও কালার প্রিন্টার ব্যবহার করে জাল স্ট্যাম্প তৈরি করে বিক্রি করত। তবে ২০১৯ সালে মাতুয়াইলে একটি গোপন ছাপাখানা বসিয়ে বড় পরিসরে জাল স্ট্যাম্প তৈরি শুরু করে। তিন ধাপে এসব স্ট্যাম্প দেশের বিভিন্ন এলাকায় ক্রেতা পর্যায়ে পৌঁছে দিতেন তারা। তাদের কারখানা থেকে বরিশাল, চট্টগ্রামসহ বিভিন্ন এলাকার নামে খাম উদ্ধার করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১২১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২২
ইএস/এএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।