ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যা মামলার চার্জ গঠন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২২
রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যা মামলার চার্জ গঠন

কক্সবাজার: কক্সবাজারের রোহিঙ্গাদের শীর্ষ নেতা আরকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটস (এআরএসপিএইচ) এর চেয়ারম্যান মুহিবুল্লাহ হত্যা মামলার অভিযোগপত্র আমলে নিয়ে ২৯ আসামির নামে চার্জ গঠন করেছেন আদালত।

রোববার (১১ সেপ্টেম্বর) দুপুরে কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ ইসমাইল এ আদেশ দেন।

কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) ফরিদুল আলম বাংলানিউজকে জানান, চার্জ গঠনের মধ্য দিয়ে পরবর্তী ধার্য দিন থেকে মামলাটির বিচারিক কার্যক্রম শুরু হবে। তবে পরবর্তী ধার্য দিন কখন হবে তা এখনও নিশ্চিত হওয়া যায়নি।

প্রসঙ্গত, ২০২১ সালের ২৯ সেপ্টেম্বর রাতে উখিয়ার লম্বাশিয়া ডি ব্লকে আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটস (এআরএসপিএইচ) সংগঠনের কার্যালয়ে মিয়ানমারের সশস্ত্র গোষ্ঠী আরাকান স্যালভেশন আর্মির (আরসা) সন্ত্রাসীদের গুলিতে নিহত হন মুহিবুল্লাহ। তিনি ওই সংগঠনের চেয়ারম্যান ছিলেন। পরদিন ৩০ সেপ্টেম্বর মুহিবুল্লাহর ছোট ভাই হাবিব উল্লাহ বাদী হয়ে অজ্ঞাতনামা সন্ত্রাসীদের বিরুদ্ধে উখিয়া থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।  

পিপি ফরিদুল আলম আরও জানান, মামলাটির তদন্ত শেষে উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি-তদন্ত) গাজী সালাহ উদ্দিন গত ১৩ জুন অভিযোগপত্র আদালতে জমা দেন। সেখানে ২৯ জনকে অভিযুক্ত করা হয়েছে। এর মধ্যে ১৫ জন বর্তমানে কারাগারে রয়েছে। অপর ১৪ জন এখনো পলাতক। গ্রেফতার ১৫ জনের মধ্যে চারজন ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দী দিয়েছেন।

 এ হত্যাকাণ্ডে ৩৬ জনকে জড়িত হিসেবে শনাক্ত করা হলেও সাত জনের ঠিকানা শনাক্ত করতে না পারায় ২৯ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। অভিযোগপত্রে ৩৮ জনকে সাক্ষী করা হয়েছে। যার মধ্যে তিনজন সাক্ষীও ১৬৪ ধারায় জবানবন্দি দেন বলে জানান পিপি ফরিদুল আলম।

বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২২
এসবি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।