ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

কল্যাণপুরে জঙ্গি আস্তানায় অভিযান: অভিযোগ গঠন পেছালো

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২২
কল্যাণপুরে জঙ্গি আস্তানায় অভিযান: অভিযোগ গঠন পেছালো

ঢাকা: রাজধানীর কল্যাণপুরে জাহাজবাড়ি জঙ্গি হামলা মামলায় অ‌ভি‌যোগ গঠনের আদেশের তারিখ পিছিয়েছে। সোমবার (১২ সেপ্টেম্বর) এ মামলার অ‌ভি‌যোগ গঠনের বিষয়ে আদেশের দিন ধার্য ছিল।

জানা গেছে সংশ্লিষ্ট মামলার এক আসামিকে কারাগার থেকে আদালতে হাজির না করায় ঢাকার সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. ম‌জিবুর রহমান অ‌ভি‌যোগ গঠনের বিষয়ে আদেশের জন্য আগামী ৩১ অক্টোবর নতুন দিন ধার্য করেন।

চলতি বছর ৬ ফেব্রুয়ারি এ মামলায় অ‌ভি‌যোগ গঠন শুনানি শুরু হয়। সেদিন আইনজীবীরা আব্দুর রউফ প্রধান (৬৩), মুফতি মাওলানা আবুল কাশেম ওরফে বড় হুজুর (৬০) ও সালাহ উদ্দিন কামরান (৩০) নামে তিন আসামি অব্যাহতির (ডিসচার্জ) আবেদন করেন। এদিন এ বিষয়ে আদেশের জন্য গত ২ মার্চের দিন ধার্য করেন আদালত। এরপর কারাগার থেকে আসামি হাজির না করায় কয়েক দফায় মামলার অ‌ভি‌যোগ গঠনের আদেশের তারিখ পেছায়।

মামলার অন্যান্য আসামিরা হলেন- রাকিকুল হাসান রিগ্যান (২১), আসলাম হোসেন ওরফে রাশেদ ওরফে আবু জাররা ওরফে র‌্যাশ (২০), শরীফুল ইসলাম ওরফে খালেদ ওরফে সোলায়মান (২৫), মামুনুর রশিদ রিপন ওরফে মামুন (৩০), আজাদুল কবিরাজ ওরফে হার্টবিট (২৮), আব্দুস সবুর খান হাসান ওরফে সোহেল মাহফুজ ওরফে নাসরুল্লা হক ওরফে মুসাফির ওরফে জয় ওরফে কুলম্যান (৩৩) ও হাদিসুর রহমান সাগর (৪০)।

এর ম‌ধ্যে আবুল কাশেম ওরফে বড় হুজুর এবং আব্দুর রউফ প্রধান জা‌মি‌নে আছেন। আর আজাদুল ক‌বির পলাতক। হলি আর্টিজান মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৭ আসামির ছয়জন এই মামলায়ও আসামি।

২০১৮ সা‌লের ৫ ডিসেম্বর এ মামলার তদন্তকারী কর্মকর্তা পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) পরিদর্শক মোহাম্মদ জাহাঙ্গীর আলম ১০ জনকে আসামি করে অভিযোগপত্র দেন।

পরে জাহাজ বাড়িতে অভিযানে নিহত ৯ জন এবং নারায়ণগঞ্জে নিহত তামিম চৌধুরী ও আশুলিয়ায় নিহত সরোয়ার জাহানকে মামলা থেকে অব্যাহতি দেওয়ার আবেদন করেন তদন্ত কর্মকর্তা।

২০২১ সালের ৯ মে মামলা‌টি সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালে বদ‌লির আদেশ দেন ঢাকার মে‌ট্রোপ‌লিটন ম্যাজিস্ট্রেট দেবব্রত বিশ্বাস।

২০১৬ সালের ২৫ জুলাই কল্যাণপুরের ৫ নম্বর সড়কে জাহাজ বাড়িতে রাতভর অভিযান চালায় আইন-শৃঙ্খলা বাহিনী। সকালে এক ঘণ্টার মূল অভিযানে ৯ জঙ্গি নিহত হন। আহত হন রিগ্যান নামে আরও একজন। অভিযানের দুদিন পর মিরপুর মডেল থানার পরিদর্শক (অপারেশন) মো. শাহ জালাল আলম সন্ত্রাসবিরোধী আইনে মামলাটি করেন।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২২
কেআই/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।