ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

ফরিদপুরে পাট ব্যবসায়ী হত্যায় ৩ জনের মৃত্যুদণ্ড কমে যাবজ্জীবন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২২
ফরিদপুরে পাট ব্যবসায়ী হত্যায় ৩ জনের মৃত্যুদণ্ড কমে যাবজ্জীবন

ঢাকা: এক যুগ আগে ফরিদপুরে পাট ব্যবসায়ী গিয়াসউদ্দিন হত্যা মামলায় তিন আসামিকে বিচারিক আদালতের মৃত্যুদণ্ডাদেশ কমিয়ে যাবজ্জীবন দণ্ড দিয়েছেন হাইকোর্ট।

মৃত্যুদণ্ডাদেশ অনুমোদন ও আসামিদের আপিল শুনানি শেষে রোববার (১৮ সেপ্টেম্বর) রায় দেন বিচারপতি শেখ মো. জাকির হোসেন ও বিচারপতি একেএম জহিরুল হকের হাইকোর্ট বেঞ্চ।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশগুপ্ত।  

আসামি পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান ও আইনজীবী মিন্টু কুমার মন্ডল।

পলাতক মিন্টু শেখের পক্ষে ছিলেন রাষ্ট্র নিযুক্ত আইনজীবী শফিকুল ইসলাম।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশগুপ্ত জানান, ঘটনার সময় আসামিদের বয়স কম ছিল- এ বিবেচনায় দণ্ড কমিয়েছেন আদালত। এর বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করার জন্য ইতোমধ্যে নোট দেওয়া হয়েছে।

২০১৭ সালের ৯ ফেব্রুয়ারি ফরিদপুরের অতিরিক্ত দায়রা জজ মুসরাত জেরীন এ মামলায় তিনজনকে মৃত্যুদণ্ড দেন।

দণ্ডপ্রাপ্ত ব্যক্তিরা হলেন- মো. জামির আলী ওরফে জাবের, মো. এনামুল কবির ওরফে এনামুল কাজী ও মিন্টু শেখ। এদের মধ্যে মিন্টু শেখ পলাতক।

পরে মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য ডেথ রেফারেন্স হাইকোর্টে আসে। পাশাপাশি আসামি আপিল করেন।

মামলার বিবরণী থেকে জানা যায়, পূর্ব শত্রুতার জের ধরে ২০১০ সালের ২০ অক্টোবর রাত সাড়ে ৮টার দিকে রাজবাড়ী জেলার বসন্তপুর ইউনিয়নের মসলিসপুর গ্রামের ব্যবসায়ী গিয়াসউদ্দিনকে কুপিয়ে হত্যা করা হয়।

গিয়াসউদ্দিন ফরিদপুর সদর উপজেলার খলিলপুর বাজারে পাট বিক্রি করে ফিরছিলেন। বারোখাদা ব্রিজের কাছে পৌঁছালে দণ্ডপ্রাপ্ত আসামি ও অজ্ঞাতপরিচয় আরও ২/৩ জন তাকে হত্যা করে- অভিযোগ এনে ওইদিনই নিহত ব্যক্তির স্ত্রী মোসা শিউলী বেগম ফরিদপুর কোতোয়ালি থানায় মামলা দায়ের করেন।

আরও পড়ুন...
ফরিদপুরে হত্যা মামলার তিন আসামির ফাঁসি

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২২
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।