ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

বড় ভাইকে হত্যার দায়ে ছোট ভাইয়ের যাবজ্জীবন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২২
বড় ভাইকে হত্যার দায়ে ছোট ভাইয়ের যাবজ্জীবন

পঞ্চগড়: পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় বড় ভাই রবিউল ইসলামকে কুপিয়ে হত্যার দায়ে ছোট ভাই ফিরোজ জামালকে (৩৬) যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাকে ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

রোববার (১৮ সেপ্টেম্বর) বিকেলে পঞ্চগড় দায়রা জজ আদালতের বিচারক মো. শরীফ হোসেন হায়দার এ রায় দেন।  

দণ্ডপ্রাপ্ত আসামি ফিরোজ জামাল জেলার তেঁতুলিয়া উপজেলার বুড়াবুড়ি ইউনিয়নের লালগছ গ্রামের সারাফত আলীর ছেলে।

মামলার এজাহার সূত্রে জানা যায়, ছোট থেকেই বদমেজাজী ছিল ফিরোজ। বাবা সারাফত আলীর নিজ নামে পঞ্চগড় শহরের ইসলামবাগ ডোকরো পাড়া স্কুলের পেছনে ১৭ শতক জমি আছে। এর মাঝে বড় ভাই নিহত রবিউল ইসলাম জীবিত থাকাকালীন ওই জমিতে বাড়ি করে বসবাস করে আসছিলেন। সেই জমির মধ্যে ৭ শতক জমি বাবার কাছ থেকে কৌশলে নিতে চান ফিরোজ। বিষয়টি অন্য ভাইয়েরা জানতে পেরে তাকে বাধা দেন। বড় ভাই রবিউলের মাধ্যমে অন্য ভাইদের দলিল করার বিষয়টি জানতে পেরে ক্ষিপ্ত হয় ফিরোজ। গত ২১ সালের ৬ এপ্রিল বড় ভাই রবিউল পঞ্চগড় থেকে রাতে গ্রামের বাড়ি লালগছে যান। এর মাঝে মায়ের দেওয়া রাতের খাবার খেতে বসেন তিনি। পূর্ব পরিকল্পিতভাবে ফিরোজ সে সময় দেশীয় অস্ত্র (হাত দা) দিয়ে বড় ভাই রবিউল ইসলামকে হত্যার উদ্দেশ্যে এলোপাতাড়ি কোপাতে থাকে। এসময় চিৎকার করলে পরিবারের সদস্যরা এসে তাকে উদ্ধার করে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের জরুরি বিভাগে ভর্তি করলে চিকিৎসক রবিউলকে মৃত ঘোষণা করেন। পরে নিহতের জানাজা ও দাফন সম্পন্ন করে ৭ এপ্রিল তেঁতুলিয়া মডেল থানায় মামলা দায়ের করে পরিবার।

মামলার বাদী রেজাউল করিম রাজু বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করে বলেন, ঘটনার পর একদিন আত্মগোপনে চলে যায় ফিরোজ। পরে ৭ এপ্রিল মামলা দায়ের হলে ৮ এপ্রিল পুলিশের কাছে আত্মসমর্পণ করেন তিনি।  

জানা যায়, মামলা চলাকালীন আসামিপক্ষের কোনো আইনজীবী না থাকায় আদালত আইনজীবী নিয়োগ করে। এসময় আসামিপক্ষের আইনজীবী হিসেবে ছিলেন অ্যাডভোকেট মোহাম্মদ কামরুজ্জামান। বাদী পক্ষের আইনজীবী ছিলেন অ্যাডভোকেট আমিনুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৯৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২২

আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।