ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

হাইকোর্টের রুল: মানারাতের ট্রাস্টি বোর্ড পুনর্গঠন কেন অবৈধ নয়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৩ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২২
হাইকোর্টের রুল: মানারাতের ট্রাস্টি বোর্ড পুনর্গঠন কেন অবৈধ নয়

ঢাকা: বেসরকারি মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ড পুনর্গঠন করে গত ৮ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তি কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ও অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।  

বোর্ড পুনর্গঠনের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে আগের ট্রাস্টি বোর্ডের ৮ সদস্যের করা রিটের প্রাথমিক শুনানির নিয়ে সোমবার (১৭ অক্টোবর) বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি মো. আক্তারুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ রুল দেন।

চার সপ্তাহের মধ্যে শিক্ষা সচিব, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।
 
আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী। সঙ্গে ছিলেন আইনজীবী জামিউল হক ফয়সাল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী ও সহকারী অ্যাটর্নি জেনারেল গোলাম সারওয়ার পায়েল।

সন্ত্রাস, জঙ্গিবাদ ও রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে চেয়ারম্যানসহ আগের ট্রাস্টি বোর্ডের সবাইকে বাদ দিয়ে গত ৮ সেপ্টেম্বর বোর্ড পুনর্গঠনের অনুমোদন দেওয়া হয়।

মঙ্গলবার (১৮ অক্টোবর) আইনজীবী জামিউল হক ফয়সাল জানান, চেয়ারম্যানসহ আগের ট্রাস্টি বোর্ডের সবাইকে বাদ দিয়ে গত ৮ সেপ্টেম্বর বোর্ড পুনর্গঠনের অনুমোদন দেওয়া হয়। পুনর্গঠনের এই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে আগের বোর্ডের ৮ ট্রাস্টি গত ১২ সেপ্টেম্বর রিট করেন। সোমবার এ বিষয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

গত ৮ সেপ্টেম্বর নতুন ট্রাস্টিবোর্ড গঠনের নোটিশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়। ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলামকে চেয়ারম্যান করে ১৩ সদস্যের ট্রাস্টি বোর্ড গঠন করা হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে, মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বিরুদ্ধে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ধারা ৬ (১০) লঙ্ঘনের অভিযোগ আনা হয়। আর এই ধারাটি লঙ্ঘনের কারণে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইনের ধারা ৩৫ (৭) অনুযায়ী রাষ্ট্রপতি ও আচার্য ১৩ সদস্য বিশিষ্ট বোর্ড অব ট্রাস্টিজ পুনর্গঠনে অনুমোদন দেন।

জামায়াত সমর্থিত হিসেবে পরিচিতি এ বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ ট্রাস্টিবোর্ড চেয়ারম্যান ছিলেন প্রফেসর মো. আবদুল্লাহ।

মানারাত ট্রাস্ট নামক একটি দাতব্য সংস্থা ১৯৭৯ সাল থেকে মানারাত ঢাকা ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ পরিচালনা করে আসছে। ১৯৯৫ সালে ট্রাস্টটি মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রতিষ্ঠার পরিকল্পনা নেয় এবং এ লক্ষ্যে ১৯৯৬ সালে শিক্ষা মন্ত্রণালয়ে আবেদন করে। ২০০১ সালের ৩ এপ্রিল ট্রাস্টটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য সরকারি অনুমোদন লাভ করে। একই বছরের ২১ মে বিশ্ববিদ্যালয়টি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। ওই বছরের ২৮ মে ঢাকার গুলশানে ৭৩ জন শিক্ষার্থী নিয়ে যাত্র শুরু করে প্রতিষ্ঠানটি।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২২
ইএস/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।