ঢাকা, শুক্রবার, ১৩ মাঘ ১৪২৯, ২৭ জানুয়ারি ২০২৩, ০৪ রজব ১৪৪৪

আইন ও আদালত

২৯ বছর পর সচল হলো বাঁশখালীর সেই অস্ত্র মামলা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৮ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২২
২৯ বছর পর সচল হলো বাঁশখালীর সেই অস্ত্র মামলা

ঢাকা: ২৯ বছর ধরে স্থগিত থাকা চট্টগ্রামের বাঁশখালী উপজেলার চাম্বলের এক অস্ত্র মামলা সচলের আদেশ দিয়েছেন হাইকোর্ট।

এ মামলা বাতিলে ২৯ বছর আগের জারি করা রুল খারিজ করে রোববার (২৭ নভেম্বর) রায় দেন বিচারপতি মো. আকরাম হোসেন চৌধুরী ও বিচারপতি শাহেদ নুরউদ্দিনের হাইকোর্ট বেঞ্চ।

একইসঙ্গে মামলার ওপর আগের দেওয়া স্থগিতাদেশ তুলে নিয়েছেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী জাহিদুল বারী ও আইনজীবী জহিরুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মহিউদ্দিন দেওয়ান। রাষ্ট্রপক্ষকে সহযোগিতা করেন আইনজীবী একলাছ উদ্দিন ভুইয়া।

পরে আইনজীবী একলাছ উদ্দিন ভুইয়া জানান, এ মামলার দুই আসামির মধ্যে একজন বর্তমান চাম্বল ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মজিবুল হক। অপরজন আহমেদ ছফা।

তিনি আরও জানান, ১৯৯২ সালের ২৬ ফেব্রুয়ারি এ মামলা করে পুলিশ। এ মামলায় দুই জনের বিরুদ্ধে পুলিশ চার্জশিট দেওয়ার পর ১৯৯৩ সালের ১৩ জুলাই চট্টগ্রামের বিশেষ ট্রাইব্যুনাল-২ অভিযোগ গঠনের আদেশ দেন। এরপর আত্মসমর্পণ করে ১৯৯৩ সালের ১৮ মার্চ জামিন নেন আহমেদ ছফা। তারপর তিনি হাইকোর্টে অভিযোগ গঠন বাতিল চেয়ে আবেদন করেন।

হাইকোর্ট শুনানি নিয়ে মামলার কার্যক্রম স্থগিত করে রুল জারি করেন। দীর্ঘদিন পর এ মামলা হাইকোর্টের নজরে আনার পর রুল শুনানি শুরু হয়। ১৬, ১৭, ২০ ও ২২ নভেম্বর শুনানি শেষে রায়ের জন্য ২৭ নভেম্বর দিন রাখেন। সে অনুসারে আজ রায় ঘোষণা করা হয়। রায়ে আগের দেওয়া স্থগিতাদেশ তুলে দেন। রুল খারিজ করে মামলাটি দ্রুত নিষ্পত্তির জন্য চট্টগ্রামের বিশেষ ট্রাইব্যুনাল আদালত-২ কে নির্দেশ দিয়েছেন বলে জানান আইনজীবী একলাছ উদ্দিন ভুইয়া।

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২২
ইএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa