ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

লবণের অজানা ব্যবহার

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৪ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২২
লবণের অজানা ব্যবহার

খাবারের অন্যতম উপাদান হলো লবণ। রোজকার যত স্বাদের রান্নাই হোক না কেনো লবণের একটু এদিক-ওদিক হলেই সে খাবার বিস্বাদ হতে সময় লাগে না।

তবে আজ রান্নায় নয়, লবণের অজানা ব্যবহার সম্পর্কে জানবো।

নাক বন্ধ দূর করে: এক চামচ লবণ পানিতে মিশিয়ে ড্রপারের সাহায্যে কয়েক ফোঁটা নাকে দিন। বন্ধ নাক খুলে যাবে।

মশা কামড়ালে জ্বলুনি কমতে: মশা কামড়ালে জ্বলুনি কেমন, সেটার আর ব্যাখ্যার প্রয়োজন নেই। কেউ কেউ তো বেশি চুলকাতে গিয়ে ক্ষতই সৃষ্টি করে ফেলেন। এক্ষেত্রে লবণের সঙ্গে সামান্য পরিমাণে পানি মিলিয়ে ত্বকে ঘষুন, জ্বলুনি কমে যাবে।

ফেসস্ক্রাব: গোসলের সময় হাতে সামান্য লবণ নিয়ে আলতো করে স্ক্রাব করুন। এতে মরা চামড়া ওঠে আসবে ও ত্বকে রক্ত সঞ্চালনও বাড়বে।

তৈজসপত্র চকচক করতে: তামা বা পিতলের তৈজসপত্র ময়লা হলে দেখতে ভালো লাগে না। লবণের সঙ্গে লেবুর রস মিশিয়ে তামা বা পিতলের জিনিসপত্র মেজে নিন, ঝাঁ চকচকে হয়ে উঠবে। লবণের সঙ্গে ভিনেগার এবং ময়দাও মিশিয়ে নিতে পারেন।

ডিম পরীক্ষা: নষ্ট ডিম বের করতে ওস্তাদ লবণ। এক গ্লাস পানিতে দুই টেবিল চামচ লবণ গুলিয়ে নিন। এই লবণখোলা পানিতে ভালো ডিমগুলো ডুবে যাবে। কিন্তু নষ্ট ডিম ভেসে থাকবে। এছাড়া কড়াই বা প্যানে কিছু ভাজার জন্য তেল ঢাললে অনেক সময় ছিটে আসে। গরম কড়াই বা প্যানে তেল ঢালার আগে একটুখানি লবণ ছিটিয়ে দিন, তেল ছিটে আসবে না।

মোম কম গলাতে: মোমবাতি জ্বললে মোম গলবে এবং মোমও গলে পড়বে। এ কারণে মোমদানি বা টেবিল নষ্ট হওয়ার ঝামেলাও থেকে যায়। মোম জ্বালানোর আগে লবণ-পানিতে মোমটা চুবিয়ে নিন। তারপর মোমটা শুকিয়ে জ্বালান। মোম আর গলে গলে পড়বে না।

জুতার গন্ধ দূর করতে: জুতার গন্ধ ভীষণ অস্বস্তিকর একটা ব্যাপার। তাই ছোট একটা কাগজে লবণ ভরে জুতার ভেতরে রেখে দিন। অথবা লবণ ছিটিয়েও দিতে পারেন জুতার ভেতরে। গন্ধ দূর হবে।

দাঁতের যত্নে: শক্ত দাঁত গঠনে লবণের উপকারিতার কথা অনেকেই জানেন। এখন অনেক টুথপেস্টে লবণ রয়েছে বলে বিজ্ঞাপন প্রচারিত হয়। সামান্য পরিমাণ সরিষার তেলে লবণ মিশিয়ে তা দাঁতে ঘষুন। এতে দাঁতের রোগ দূরে থাকবে। দাঁতের স্বাস্থ্যে এ টিপস বেশ কাজে লাগবে।

পিঁপড়া তাড়াতে: পিঁপড়ার দৌরাত্ম্য বেড়ে গেছে? ৪ চামচ পানির সঙ্গে ১ চামচ লবণ মিশিয়ে দ্রবণ তৈরি করুন। সেই দ্রবণ ছিটিয়ে দিন পিঁপড়ার আস্তানায় বা যেসব জায়গায় পিঁপড়ার উৎপাত বেশি। শুধু লবণ ছিটিয়ে দিলেও উপকার পাবেন।

চোখের যত্নে: চোখের ফোলাভাব দূর করতে বিউটিশিয়ানের কাছে যেতে হবে না। বাড়িতে সহজেই কাজটি সারতে পারেন। এক কাপ ঊষ্ণ পানিতে আধা টেবিল চামচ লবণ মিশিয়ে নিন। এই পানিতে একটি নরম কাপড় ভিজিয়ে তা চোখের ওপর দিয়ে রাখুন। ফোলাভাব চলে যাবে।

বাংলাদেশ সময়: ১১২৪ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।