ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

করোনা নাকি ইনফ্লুয়েঞ্জা বুঝবেন কীভাবে?  

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪১ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২২
করোনা নাকি ইনফ্লুয়েঞ্জা বুঝবেন কীভাবে?   সংগৃহীত ছবি

করোনা ভাইরাস সংক্রমণ আতঙ্কের মধ্যেই আজকাল অনেকেরই জ্বর হচ্ছে। আর জ্বর হলেই সবাই ধরেই নিচ্ছেন- করোনা হয়েছে।

 

কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, জ্বর মানেই করোনা নয়, হতে পারে ইনফ্লুয়েঞ্জার মতো সাধারণ জ্বরও। যেহেতু ঋতু পরিবর্তনের সময়, এজন্য ইনফ্লুয়েঞ্জা ভাইরাসেও আক্রান্ত হতে পারেন অনেকেই।  

চিকিৎসকদের মতে, সামান্য জ্বর, সর্দি-কাশিতে ভাববেন না যে, করোনা হয়েছে। সাধারণ জ্বর বা ইনফ্লুয়েঞ্জার উপসর্গের সঙ্গে করোনার উপসর্গ প্রায় এক হলেও, খুব সূক্ষ্ম কিছু পার্থক্যের মাধ্যমে এদের আলাদা করা সম্ভব।  

জেনে নিন, করোনা এবং ইনফ্লুয়েঞ্জার পার্থক্যগুলো: 

ইনফ্লুয়েঞ্জার উপসর্গ 

হালকা জ্বর ও গা ম্যাজম্যাজে ভাব দেখা দেয়। জ্বর সাধারণত ২-৩ দিন থাকে এর পরে কমে আসে। সামান্য সর্দি-কাশি থাকতে পারে। সারা গায়ে ব্যথা ও মাথার যন্ত্রণা হয়।

এবার মহামারি করোনার উপসর্গ

জ্বর, শুকনো কাশি, শারীরিক দুর্বলতা, গলা ব্যথা থাকে সাধারণত। এছাড়া মাথা ও শরীরের অসহ্য যন্ত্রণা, পেট খারাপ, খাবারের স্বাদ ও ঘ্রাণ শক্তি হারিয়ে ফেলা, শ্বাসকষ্ট ও ত্বকে র‌্যাশ দেখা যেতে পারে।  

করোনা হওয়ার দিন থেকে মাত্র ৫ দিনের মধ্যেই লক্ষণ দেখা দেয়। তবে শিশুদের ক্ষেত্রে এ লক্ষণ দেখা দিতে ২১ দিন পর্যন্তও সময় লাগতে পারে।  

জ্বর হলে আতঙ্কিত না হলে চিকিৎসকের পরামর্শ নিন।  

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২২
এসআইএস/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।