ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

ওজন কমাবে ৫ ফল

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২২
ওজন কমাবে ৫ ফল

ওজন কমানোর জন্য ফল খুবই উপকারী ফল। টাটকা ফলে ক্যালোরি কম থাকে।

আর ফাইবার থাকে বেশি। এই শীতকালে আপনার ওজন কমাতে নিচের পাঁচটি ফল অন্তর্ভুক্ত করুন প্রতিদিনের খাদ্যতালিকায়।

কমলালেবু: একটি কমলালেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ ও ক্যালসিয়াম থাকে। কমলায় কোয়ায় পাতলা আঁশ থাকায় ওজন কমে। ত্বকের পুষ্টি ও হৃদযন্ত্র ভালো রেখে শরীরে রক্ত চলাচল নিয়মিত রাখতে সাহায্য করে কমলা। তাই এই ঋতুতে ওজন কমাতে খাদ্যতালিকায় রাখুন কমলালেবু।  

পেয়ারা: ফাইবারযুক্ত ফল পেয়ারা। পেয়ারা আঁশ বিপাক নিয়ন্ত্রণে সাহায্য করে ও চর্বি বার্ন করে। এটি খেলে কোষ্ঠকাঠিন্যও দূর হয়।

আঙুর: আঙুর ফল ছোট কিন্তু গুণ অনেক। আঙুরে পাওয়া যায় অ্যালাগিক এসিড। যা আমাদের শরীরের বিদ্যমান ফ্যাট কোষগুলোর বৃদ্ধির গতি কমায়। নতুন ফ্যাট কোষ গঠনে বাধা দেয়।  

সফেদা: সফেদা সুস্বাদু ও গন্ধযুক্ত ফল। এটি চোখ, ত্বক ও হাড়ের জন্য খুব উপকারী। নিয়মিত সফেদা খেলে শরীরের অতিরিক্ত চর্বি কমে। তাই এখন বেশি সফেদা খান। শরীরে মেদ-ওজন কমান।

ডুমুর (আঞ্জির): ডুমুর নরম ও মিষ্টিজাতীয় ফল। এটি ভাজি ও শুকিয়ে খেজুরের মতো খাওয়া যায়। এতে প্রচুর ফাইবার পাওয়া যায়। ফলে অল্পতেই পেট ভরে। দীর্ঘক্ষণ ক্ষুধা লাগে না। এটি খেলে শরীরের বাড়তি ওজন কমবে।

বাংলাদেশ সময়: ০৭৩৪ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২২
এএটি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।