ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

গরম ভাতের সঙ্গে মজাদার কাঁকড়া ভুনা

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৩
গরম ভাতের সঙ্গে মজাদার কাঁকড়া ভুনা ছবি সংগৃহীত।

চট্টগ্রামে বেড়াতে গিয়ে কাঁকড়া ভুনা-ভাজা ও পেঁয়াজুর স্বাদ নেয়নি এমন মানুষ কম পাওয়া যাবে। চট্টগ্রামের খাবার নিয়ে নতুন করে বলার কিছু নেই।

স্বাদে-গন্ধে এসব খাবার ভোজনরসিকদের কাছে অন্যতম আকর্ষণের বিষয়। আজকে সেই মজাদার খাবার কাঁকড়া রান্না নিয়ে এলাম সবার জন্য।

মাছ ও মাংসের মতো কাঁকড়াতে পাওয়া যায় প্রোটিন। কাঁকড়ার মাংসে কোনো চর্বি নেই। গরুর মাংসের থেকে কাঁকড়া দ্রুত হজম হয়। কাঁকড়ার মাংসে ভিটামিন বি২ উপাদান থাকে। এতে রক্তের লোহিত কণিকা বাড়ে।  


যা উপকরণ লাগবে: কাঁকড়া নেবেন ২৫টা, পেঁয়াজ-রসুন-আদা বাটা নেবেন (পরিমাণ মতো), হলুদ-মরিচ গুড়া, গরম মসলা-এলাচ-জিরা গুড়া এক চামচ, তেল ২ কাপ, ধনিয়া পাতা ও চারটি কাঁচা মরিচ।


যেভাবে কাঁকড়া ভুনা করবেন: প্রথমে কাঁকড়ার দাঁত ভেঙে ২ টুকরো করে পরিষ্কার পানিতে ধুয়ে নেবেন। এবার একটি কড়াইয়ে তেল গরম করে নেবেন। তেল গরম হলে কাঁকড়াগুলোর সঙ্গে সামান্য হলুদ মিশিয়ে ভেজে নেবেন। এরপর কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ কুচি, আদা, রসুন বাটা ও এলাচসহ সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নাড়তে থাকুন। মিনিট দুইয়েক নাড়ার পর দেখবেন সুগন্ধ বেরোচ্ছে।

এবার মসলার সঙ্গে কাঁকড়াগুলো মিশিয়ে নাড়ুন। প্রয়োজনে সামান্য পরিমাণ পানি দিতে পারেন। চুলার আঁচ কমিয়ে ধনিয়া পাতা কুচি ও কাঁচা মরিচ দিয়ে ২ মিনিট রাখবেন। শীতের দুপুরে গরম ভাত ও কাঁকড়া ভুনা খেতে বেশ লাগবে। তবে যারা এলার্জির সমস্যায় ভুগছেন, তারা রেসিপি এড়িয়ে চলবেন।


বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।