ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

পুরুষের ত্বকের যত্নে যা করবেন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৬ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৩
পুরুষের ত্বকের যত্নে যা করবেন ইউসুফ সিম

নারী-পুরুষ নির্বিশেষে সবার কিন্তু ত্বকের যত্ন নেওয়া উচিত। অথচ এ বিষয়টা মেনে চলেন না অনেকেই।

বিশেষ করে পুরুষরা বিষয়টিকে ততটাও পাত্তা দিতে নারাজ। কিন্তু পুরুষদেরও উচিত তাদের ত্বকের যত্ন সম্পর্কে সচেতন হওয়া। তাহলে জেনে নিই কয়েকটি উপায়।

শাকসবজি ও ফল খান: ত্বকের জেল্লা ধরে রাখতে নিয়ম-মাফিক খাওয়া-দাওয়া করা জরুরি। দৈনন্দিন খাবারে পর্যাপ্ত পুষ্টি ও ভিটামিন থাকতে হবে। ত্বকের জেল্লা ফুটে ওঠে ভেতর থেকে। এজন্য তাদের ত্বকের জন্য প্রয়োজনীয় পুষ্টির জোগান দিতে হবে। ত্বক ভেতর থেকে সুন্দর হয়ে ওঠার আরেকটি গুরুত্ব বিষয় ঘাম ঝরানো। এজন্য নিয়মিত ব্যায়াম করতে হবে। আর মানসিকভাবে প্রফুল্ল থাকাটাও জরুরি। শীতকালে বেশি করে শাকসবজি খাওয়ার অভ্যাস করুন। এতে ত্বকের সতেজতা বজায় থাকবে। এছাড়া ত্বকের জন্য ফল সবসময়ই উপকারী। তাই এখন সম্ভব হলে দিনে একটি করে হলেও ফল খান। তবে এখন যথাসম্ভব শুকনো খাবার এড়িয়ে চলবেন।

নখের যত্ন: প্রতি সপ্তাহে একদিন বাসায় পেডিকিউর করলে পা থেকে দুর্গন্ধ দূর হবে। একই সঙ্গে হাত ও পায়ের নখের শেপ ঠিক করুন।

ফেসিয়ার বা ফেসমাস্ক: চার দিন পর পর ত্ববে ফেসমাস্ক লাগাবেন অথবা ১৫ দিন পর পর সেলুনে গিয়ে ফেসিয়াল করবেন।

সানস্ক্রিন লোশন বা ক্রিম মাখতে হবে: সানস্ক্রিন নিয়ে মেয়েদের সচেতনতা বেশি থাকলেও তা পুরুষদের জন্যও দরকার। অনেকেই ভাবেন শীতকালে সানস্ক্রিন ব্যবহারের প্রয়োজন নেই। কিন্তু দিনে ঘর থেকে বের হওয়ার আগে সানস্ক্রিন ব্যবহার করা উচিত।

ত্বক ক্লিন রাখা: মুখের ত্বকে নারী বা পুরুষ কারোরই সাবান ব্যবহার করা উচিত নয়।  সাবান মুখের ত্বকের জন্য খুবই ক্ষতিকর। মুখ ধোয়ার কাজে সবসময় ভালো মানের ফেসওয়াশ বা ক্লিনজার ব্যবহার করা ভালো। দিনে অন্তত দুইবার ত্বক পরিষ্কার করবেন। এতে ত্বকের ধুলাবালি দূর হয়ে এর সৌন্দর্য বাড়াবে।

ত্বকে ময়েশ্চারাইজার: ত্বকের আর্দ্রতা কমে গেলে ত্বক ফেটে মুখের চামড়া উঠে যেতে পারে। তাই এ মৌসুমে ময়েশ্চারাইজার ব্যবহার করতে ভুলবেন না। এতে আপনার ত্বক ভালো থাকবে।

চুলের যত্ন: শীতকালে চুলের গোড়ায় খুশকির সমস্যা দেখা দিতে পারে। তাই নিয়মিত বিরতিতে চুলে শ্যাম্পু করতে হবে। এসব যত্ন নেওয়ার পাশাপাশি নিয়মিত মুখ ধোয়া ও বেশি করে পানি পান করার অভ্যাস গড়ে তুললে শীতে ত্বকের যত্ন নিয়ে আর ভাবতে হবে না।

দাড়ির যত্ন: শীতের শুষ্কতার সঙ্গে লড়াই করে দাড়ি সুন্দর রাখা সহজ বিষয় নয়। এ মৌমুমে দাড়ি শুষ্ক হয়ে সহজেই ভেঙে যেতে পারে। এক্ষেত্রে প্রয়োজন বিয়ার্ড অয়েল। এটি আপনার দাড়ি এবং ত্বকের নিচে ভালোভাবে প্রয়োগ করুন। এটি দাড়িকে ময়েশ্চরাইজড রাখতে সহায়তা করবে।

বাংলাদেশ সময়: ২০০৬  ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।