ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

লবণ দিয়ে খুশকির চিকিৎসা

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৭ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৩
লবণ দিয়ে খুশকির চিকিৎসা প্রতীকী ছবি

মাথার খুলির ত্বকে একধরনের ফাঙ্গাস বা ইস্ট জীবাণুর সংক্রমণ হয়। এ সংক্রমণ বেশি হয়ে তেলগ্রন্থি (সেবাসিয়াস গ্রন্থি) থেকে ত্বকের তৈলাক্ত উপাদান বেশি পরিমাণে নিঃসৃত হলে খুশকি হয়।

অনেকে জেনেটিক সূত্রে খুশকির ঝুঁকিতে থাকেন। খুশকির কারণে মাথায় চুলকানি ছাড়াও চুল নিয়মিত পড়তে পারে।

এখনকার সময়ে চুল পরিষ্কার রাখতে এবং চুলের সৌন্দর্য বাড়াতে সবার মাঝে শ্যাম্পু ব্যবহারে বেশ সচেতনতা সৃষ্টি হয়েছে। তবে মনে রাখতে হবে খুশকি একটি রোগ, যা নির্দিষ্ট কিছু কারণে হয়ে থাকে।

তাই রোগের চিকিৎসা করতে যেমন ওষুধের প্রয়োজন হয়, তেমনি খুশকি দূর করতেও যথাযথ ওষুধ প্রয়োগ করতে হবে। এটাও মনে রাখা দরকার, যদি খুশকির যথাযথ চিকিৎসা করানো না হয়, তবে ভবিষ্যতে জটিলতা সৃষ্টি হবে এবং এ জটিলতারও আবার অন্য ধরনের ওষুধের মাধ্যমে দীর্ঘমেয়াদি চিকিৎসার প্রয়োজন হতে পারে।

লবণ দিয়ে খুশকির চিকিৎসা
লবণ খুশকির চিকিৎসায় সাহায্য করে এবং এর প্রভাব কমায়। জেনে রাখা ভালো- খুশকির সবচেয়ে বড় কারণ হলো পোর ক্লগিং। লবণ এক্সফোলিয়েট করে মাথার ত্বকের ফ্লেক্স আলগা করতে সাহায্য করতে পারে। এটি আপনাকে বিল্ট-আপ মৃত ত্বক থেকে পরিত্রাণ পেতে দেয় এবং ফলস্বরূপ আপনার মাথার ত্বক পরিষ্কার করতে এবং আপনার ছিদ্রগুলোকে বন্ধ করতে সহায়তা করে।

তৈলাক্ততা কখনো কখনো খুশকির কারণ হতে পারে। আপনার সেবেসিয়াস গ্রন্থি থেকে সিবামের অতিরিক্ত উৎপাদন আপনার ছিদ্রগুলোকে আটকে দিতে পারে এবং আপনার মাথার ত্বকে জ্বালাতন করতে পারে। লবণ আপনার মাথার ত্বক থেকে অতিরিক্ত তেল শোষণ করে এ সমস্যাটি মোকাবিলা করতে সহায়তা করে। উপাখ্যানমূলক প্রমাণগুলো পরামর্শ দেয় যে লবণ আপনার মাথার ত্বক থেকে অতিরিক্ত তেল শোষণ করে এ সমস্যাটি মোকাবিলায় সহায়তা করতে পারে। আর্দ্র অবস্থায় বসবাস এবং সক্রিয় ঘাম গ্রন্থি আপনার মাথার ত্বক ক্রমাগত আর্দ্র হতে পারে। এর ফলে ছত্রাকের বৃদ্ধি এবং খুশকি হওয়ার সম্ভাবনা থাকে। লবণ অতিরিক্ত আর্দ্রতা শোষণ করতে এবং ছত্রাকের সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

বাংলাদেশ সময়: ১৫২৬ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৩
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।