ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

যে কারণে খাবেন স্ট্রবেরি

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩২ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৩
যে কারণে খাবেন স্ট্রবেরি

স্ট্রবেরিতে প্রচুর ভিটামিন ‘এ, সি’ ফোলেট, ফসফরাস আর ম্যাঙ্গানিজ পাওয়া যায়। সারা দিনে গোটা তিন-চার স্ট্রবেরি খেতে পারলেই আপনার ভিটামিন ‘সি’ লক্ষ্যমাত্রার দিকে অনেকটা এগিয়ে যেতে পারবেন।

স্ট্রবেরির আরেকটি উপকারিতা হলো এটি খেলে ভালো থাকবে আপনার দাঁত ও হাড়ের স্বাস্থ্য।

স্ট্রবেরিতে সোডিয়াম প্রায় নেই বলে উচ্চ রক্তচাপ ও হৃদরোগীদের জন্য এটি ভালো। রক্তচাপ রোধে সহায়তা করবে ওই ফল। স্ট্রবেরিতে থাকা উপাদান ক্ষতিকর কোলেস্টেরল থেকে হার্টকে ভালো রাখে।

স্ট্রবেরিতে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্লেভোনয়েডস ও পলিফেনল। স্ট্রবেরিতে থাকা উপাদানগুলো হার্টের ধমনি ভালো রাখে। স্ট্রবেরি মানুষের শরীরের ক্ষতিকর ফ্যাট এলডিএল কমায়। স্ট্রবেরিতে আছে প্রচুর ফাইবার, যা ডায়াবেটিস ও কোষ্ঠকাঠিন্য দূর করতে সহায়তা করে।

অতিরিক্ত ওজন নিয়ে এখন অনেকেই চিন্তিত। নিয়মিত স্ট্রবেরি খেলে শরীরে জমে থাকা অতিরিক্ত মেদ ঝড়ে যায় সহজে। বয়স বাড়ালে স্মৃতিশক্তি কমতে থাকে। এই ফল খেলে স্মৃতিশক্তি বাড়াতে সহায়তা করে। স্ট্রবেরি ক্যানসার কোষের বৃদ্ধি রোধে সহায়তা করে। ফলে নিয়মিত স্ট্রবেরি খেলে ক্যানসারের কোষ গঠন হতে পারে না।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।