ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

লাইফস্টাইল

সকালটি হয় আরও ক্লান্তির? 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৭ ঘণ্টা, মার্চ ১৮, ২০২৩
সকালটি হয় আরও ক্লান্তির? 

আমাদের অনেকেরই অনেক রাতে ঘুমিয়ে আবার সকালে উঠে অফিস ধরার তাড়া থাকে, কিন্তু অলসতা যেন প্রতিদিন সকালেই আমাদের পেয়ে বসে। আর এভাবে দিন শুরুর অর্থ হচ্ছে আমরা দিনের পুরো সময়টাই কেমন মনমরা নিস্তেজ থাকি।

অনেকের তো মাথাব্যথা বা মেজাজও খিটখিটে হয়ে থাকে। কাজে মনোযোগ দিতেও কষ্ট হয়। এই সমস্যা থেকে বেরিয়ে আসতে যারা চান তাদের জন্য এখানে কয়েকটি টিপস, সুন্দর সকাল, প্রাণচঞ্চল দিনের জন্য-

গভীর শ্বাস

গভীর শ্বাসে অনেক উপকারিতা রয়েছে, এটি  একটি গুরুত্বপূর্ণ যোগব্যায়াম। ঘুমাতে যাওয়ার আগে নিয়মিত কয়েক মাত্র মিনিট সময় গভীর শ্বাস নিয়ে নিন। এতে আমাদের শরীর প্রয়োজনীয়  অক্সিজেন পাবে, এছাড়াও মানসসিক চাপ, ক্লান্তি এবং বিষণ্নতা দূর করে। ফলে আমাদের কাছে সকাল শুরু করা হবে অনেক সহজ।

পানি
পানির প্রয়োজনীয়তা নিশ্চয় আমরা সবাই জানি। পানি কম পান করলে আমাদের শরীরে নানা ধরনের সমস্যা সৃষ্টি হয়। প্রতিদিন কম করে হলেও ৮ গ্লাস পানি পান করতে হবে। ভালো হয় সকালে উঠেই প্রথমে আধা লিটার পানি পান করলে। পানি আমাদের শরীরের ক্ষতিকর টক্সিন বের করে দেয়। আমাদের সুস্থ রাখে।

মেডিটেশন
সকালে আমরা সবচেয়ে ব্যস্ত সময় কাটাই। কিন্তু  মানসিক উত্তেজনা কমাতে নাস্তার টেবিলেই সেরে নিতে পারেন এমন কিছু মেডিটেশন শিখে নিন। এটা করতে পারলে প্রতিটি দিনই হবে আরও স্বচ্ছন্দ এবং পূর্ণ উদ্যমে ভরা।

তাড়াতাড়ি খেয়ে নিন
সারা দিনের মধ্যে রাতে পরিমাণে সবচেয়ে কম খাবার হওয়া উচিত। আর ঘুমাতে বিছানায় যাওয়ার অন্তত দুইঘণ্টা আগে রাতের খাবার খেয়ে নিতে হবে। তাহলে আমাদের শরীরের খাবার ভালোভাবে পরিপাক হওয়ার সুযোগ পায়। আমরা খাবারের মাধ্যমে শক্তি পেয়ে থাকি। আর খেয়েই ঘুমাতে গেলে আমাদের শরীরে ক্ষতিকর চর্বি জমে আরও ওজন বাড়িয়ে দেয়। আর পরের দিনের সকালটি হয় আরও ক্লান্তির ।  

কিছুটা ছাড় তো দিতেই হবে
আপনি রাত জেগে কাজ করতে পছন্দ করেন, মুভি দেখা বা আড্ডাটাও রাতেই ভালো জমে। কিন্তু নিয়মিত পর্যাপ্ত ঘুম না হলে সারাদিন ক্লান্তিভাব থেকেই যায়। আর এভাবে দিনের পর দিন থাকলে আমাদের শরীরিক ও মানসিক নানা ধরনের রোগ হতে পারে। প্রতিদিন সাত থেকে আট ঘণ্টা ঘুম অবশ্যই প্রয়োজন আমাদের সুস্থতার জন্য।

সবুজ

প্রতিদিনের খাবারে প্রচুর সবুজ রঙের শাক-সবজি রাখুন। এগুলো শুধু রঙের জন্যই নয়। আয়রন সমৃদ্ধ এই শাক-সবজি খেলে আমাদের শরীর সুস্থ থাকে। রক্তপ্রবাহ ভালো থাকে, বিভিন্ন রোগ থেকেও আমাদের দূরে রাখে।  

সুপার- সকালের অস্ত্র
একটি সুপার- সকালের নিশ্চয়তা পেতে আরেকটি গোপন অস্ত্র হচ্ছে আকুপাংকচার। বিছানা থেকে উঠে, দুই পায়ের পাতা দুই মিনিট ম্যাসাজ করুন। আর মাত্র এক মিনিট করে দুই কানে আস্তে আস্তে চাপ দিন।  

একটি সুন্দর সকালের জন্য নিয়মিত এগুলো মেনে চলুন, আর উপভোগ করুন সুস্থ ও সুন্দর জীবন।  

বাংলাদেশ সময়: ০৯১৫ ঘণ্টা, মার্চ ১৮, ২০২৩
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।