ঢাকা, শনিবার, ১৫ আশ্বিন ১৪৩০, ৩০ সেপ্টেম্বর ২০২৩, ১৫ রবিউল আউয়াল ১৪৪৫

লাইফস্টাইল

শুঁটকির রেসিপি 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৭ ঘণ্টা, মে ২, ২০২৩
শুঁটকির রেসিপি 

অনেকেরই মাছের শুঁটকি বেশ পছন্দের। যারা পছন্দ করেন তাদের জন্য দুটি শুঁটকির রেসিপি 

চ্যাপা শুঁটকি বড়া

উপকরণ
চ্যাপা শুঁটকি ৫০ গ্রাম, পেঁয়াজ কুচি ১ কাপ, রসুন বাটা ২ টেবিল চামচ, শুকনো মরিচ গুঁড়া ৩ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, লবণ স্বাদমতো, তেল আধা কাপ, লাউ বা কুমড়া পাতা ১৫টি।

যেভাবে তৈরি করবেন
শুঁটকি পরিষ্কার করে ধুয়ে বেটে নিতে হবে। কড়াইয়ে এক কাপের চার ভাগের এক ভাগ তেল দিয়ে পেঁয়াজ কুচি ভেজে লবণ, সব গুঁড়া ও বাটা মসলা সামান্য পানি দিয়ে ভালোভাবে কষান। মসলা কষানো হলে শুঁটকি দিন। মসলায় ভালোমতো কষিয়ে তেল ছেড়ে এলে শুঁটকি নামিয়ে ঠাণ্ডা করে নিন।

এবার একটি পাতার ওপর ২ টেবিল চামচ শুঁটকি ভুনা রেখে পাতাটি সুন্দরভাবে মুড়িয়ে নিন যাতে খুলে না যায়। প্রয়োজনে টুথপিকও ব্যবহার করতে পারেন। এভাবে সব বড়া বানিয়ে ফ্রাইপ্যানে অল্প তেল দিয়ে এপিঠ-ওপিঠ কড়া করে ভেজে নিন।

শুঁটকি বড়া গরম ভাত দিয়ে পরিবেশন করুন।

চিংড়ি শুঁটকি

উপকরণ
ছোট চিংড়ি শুঁটকি, পেঁয়াজ কাটা ২ টি মাঝারি, রসুন ২ টেবিল চামচ, কাঁচা মরিচ, শুকনা মরিচ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, ধনে পাতা ১ টেবিল চামচ, সরিষার তেল ২ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন
প্রথমে চিংড়ি শুঁটকি ভালো করে টেলে নিতে হবে। এরপর অন্য পাত্রে তেল দিয়ে শুকনা মরিচ ভেজে নিন। মরিচ ভাজা হলে আলাদা করে তুলে রাখুন। এবার তেলে পেঁয়াজ ও রসুন সোনালি করে ভাজতে হবে। একটা পাত্রে সব উপকরণ একসঙ্গে নিয়ে সরিষার তেল, লবণ ও ধনে পাতা দিয়ে ভালো করে মেখে নিন। এরপর লেবু দিয়ে সাজিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

বাংলাদেশ সময়: ১৭৪৭ ঘণ্টা, মে ০২, ২০২৩
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa