ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

পাকা পেঁপের এত গুণ!

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৭ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৩
পাকা পেঁপের এত গুণ!

পেঁপে দারুণ একটি ফল। আপনি চাইলেই প্রতিদিন এই ফল রান্না করে খেতে পারেন।

এছাড়া পাকা পেঁপে খেতে সুস্বাদু। সেই ফল আপনি চাইলে শুধু শুধু খেতে পারেন। এবার পেটের নানা সমস্যায় তাড়াবে পেঁপে। কোষ্ঠকাঠিন্যের সমস্যায় অনেকেই ভোগেন। অনেকের আবার হজমের সমস্যা বাড়ে। তবে কোষ্ঠকাঠিন্য বাড়াবাড়ি পর্যায়ে চলে গেলে পাইলস হয়ে যায়। যা এক মারাত্মক সমস্যা। পাইলস সারাতে অব্যর্থ পাকা পেঁপে, এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

পাকা পেঁপেতে থাকে এনজাইম প্যাপেইন যা হজমে সাহায্য। যেকোনো জটিল খাবার সহজে পরিপাক করাতে পারে পেঁপে। যে কারণে খাসির মাংস রান্নার সময় তাড়াতাড়ি সিদ্ধ করতে মেশানো হয় পেঁপে।

মাঝারি আকারের একটি পেঁপেতে মাত্র ১২০ ক্যালরি থাকে। এছাড়া এর যে পাচক তন্তু থাকে, তা হজমে সহায়তা করে।

পেঁপে খেতে মিষ্টি স্বাদের হলেও এতে চিনির পরিমাণ কম থাকে। এক কাপ টুকরো করা পেঁপেতে ৮ দশমিক ৩ গ্রাম চিনি থাকে। ডায়াবেটিস প্রতিরোধক উপাদান আছে পেঁপেতে।

পেঁপেতে আছে ক্যারোটিনাইডস নামের উপাদান, যা চোখের জন্য উপকারী। পেঁপেতে টমেটো বা গাজরের চেয়েও বেশি ভিটামিন এ আছে। এছাড়া চোখের মিউকাস মেমব্রেনকে সবল করতে ও ক্ষতির হাত থেকে রক্ষা করতে যে ধরনের উপাদান দরকার, পেঁপেতে তা অধিক পরিমাণে থাকে।

ভিটামিন ‘এ’ আর প্যাপিন নামের উপাদান আছে পেঁপেতে, যা শরীরের ত্বকের মৃত কোষগুলো সরিয়ে ফেলতে সাহায্য করে। শরীরের নিষ্ক্রিয় প্রোটিন ভেঙে ফেলে এবং কম মাত্রায় সোডিয়াম ত্বককে আর্দ্র রাখে।

বাংলাদেশ সময়: ০৮৩৭ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।