ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

শীতে সতেজ থাকতে ‘ইয়োগা-চা’

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৫ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২৩
শীতে সতেজ থাকতে ‘ইয়োগা-চা’

উত্তরের হাওয়া বইতে শুরু করেছে। শীতল হয়ে উঠছে পরিবেশ।

ফ্যান বন্ধ করে অনেকেই কাঁথা মুড়ি দিয়ে ঘুমানো শুরু করে দিয়েছেন। এরইমধ্যে দেখা দিতে শুরু করেছে শীতজনিত সব ধরনের অসুখ।  

নাক দিয়ে পানি পড়া, হাঁচি-কাশিতে ভুগতে হয়। অনেকের আবার শীত এলেই শ্বাসতন্ত্রের রোগ বেড়ে যায়। এসব থেকে রেহাই পেতে প্রতিদিন পান করুন সুগন্ধি ইয়োগা চা।  

কীভাবে তৈরি করবেন সুগন্ধী ইয়োগা চা। চলুন নিয়ম জেনে নিন: 

উপকরণ: (২ কাপ চায়ের জন্য) ২ কাপ পানি,  হাফ কাপ পরিমাণ দুধ, সাদা এলাচ ২টি, লং ২টি, মধু বা চিনি এক টেবিল চামচ, কালো গোলমরিচ, আদা কুচি।

প্রণালি: চা তৈরির জন্য প্রথমে দুই কাপ নরমাল পানি একটি প্যানে নিয়ে চুলায় দেবেন। চাইলে বেশিও দিতে পারেন। এবার আদা কুচি, ২টি সাদা এলাচ, ২টি লং,  কালো গোলমরিচ দেবেন। এরপর পানি ৫ মিনিটের মতো ফুটিয়ে ২ টেবিল চামচের মতো করে গ্রিন-চা পাতা দেবেন। মাঝে মধ্যে একটু নেড়ে দিতে হবে। চায়ের রং পরিবর্তন হলে নামিয়ে ফেলুন।  

তারপর পছন্দ মতো দুধ, মধু ও চিনি দিয়ে পান করুন সুগন্ধী ইয়োগা-চা। চাইলে বেশি করে বানিয়ে ফ্রিজে রেখে প্রতিদিন সকাল ও বিকেলে পান করতে পারেন।

ইয়োগা-চা পানে উপকারিতা:  মানবদেহের রোগ প্রতিরোধ করে। বার্ধক্য রোধ করে সুস্থ ও হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়। গলাব্যথা, নাক দিয়ে পানি পড়া, নাকে ব্যথা হাঁচি-কাশির উপশম দেবে। এক কাপ ভেষজ চায়ে উপকার পাবেন একটু বেশিই।  

বাংলাদেশ সময়: ০৯৫০ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।