ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

লাইফস্টাইল

খালি পেটে হালকা গরম পানি পানে যে ৭ উপকার

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৭ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২৩
খালি পেটে হালকা গরম পানি পানে যে ৭ উপকার ছবি: সংগৃহীত

সকালে খালি পেটে হালকা গরম পানি খেয়ে থাকেন অনেকেই। এ অভ্যাস শরীরের জন্য ভালো।

রাতে খাওয়ার পর সাত থেকে আট ঘণ্টা পানি না খেলে শরীর বেশ খানিকটা শুকিয়ে থাকে। ফলে সকালে ঘুম থেকে উঠে খালি পেটে হালকা গরম পানি খেলে পানিশূন্যতার সমস্যা দূর হয়। হালকা গরম পানি খাওয়া শুরু করলে যে চট করে সব সমস্যার সমাধান হবে এমনটা ধরে নেওয়া ঠিক নয়। তবে নিয়মিত খাওয়ার অভ্যাস করতে পারলে বেশ কিছু তফাত নজরে আসবে।

১. ওজন কমানোর প্রথম শর্ত হলো বিপাকীয় কার্যক্রম (খাবার থেকে শরীরের শক্তি উৎপাদন প্রক্রিয়া) উন্নত করা। সকালে খালি পেটে নিয়মিত হালকা গরম পানি খেতে পারলে সে প্রক্রিয়াটি উন্নত হয়। মেদ ঝরাতেও সাহায্য করে এ অভ্যাস।

২. হালকা গরম পানি পরিপাকতন্ত্রকে উদ্দীপিত করে। ফলে শরীরের পক্ষে খাদ্যবস্তু ভাঙা ও তা থেকে পুষ্টি আহরণ করার কাজটি সহজ হয়।

৩. শরীরে জমা টক্সিন দূর করতে সাহায্য করে হালকা গরম পানি। ঘাম ও প্রস্রাবের পরিমাণ বাড়িয়ে শরীর থেকে দূষিত পদার্থ দূর করতে সাহায্য করে এটি।

৪. গরমের সময় তো বটেই, শীতকালে কোষ্ঠকাঠিন্যের উপদ্রব বেড়ে যায়। নিয়মিত সকালে খালি পেটে হালকা গরম পানি খেলে অন্ত্রের কার্যক্রম স্বাভাবিক থাকে, যা কোষ্ঠ পরিষ্কার রাখতে সাহায্য করে।

৫. ঠাণ্ডা লাগা, বুকে কফ জমে যাওয়া ও গলাব্যথা করলে হালকা গরম পানি খেলে কফ তরল করে বের করে দেয়।

৬. পেশিতে কোনও প্রকার প্রদাহ, ব্যথা থাকলে তা নিরাময় করতে পারে হালকা গরম পানি। পেশি মজবুত করতেও সাহায্য করে হালকা গরম পানি।

৭. মাসের নির্দিষ্ট কয়েকটি দিন ঋতুস্রাবের কষ্টে ভোগেন মেয়েরা। হালকা গরম পানি খেলে সেই সংক্রান্ত সমস্যা দূর হয়। পেটের পেশির নমনীয়তা বাড়িয়ে তুলতে সাহায্য করে হালকা গরম পানি। ফলে পেটের যন্ত্রণা বা কষ্ট অনেকটা নিয়ন্ত্রণে থাকে।

বাংলাদেশ সময়: ২১২৭ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২৩
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।