ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

স্ট্রেচ মার্ক তাড়াবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২৩
স্ট্রেচ মার্ক তাড়াবেন যেভাবে

কোমড়ে, পেটে, হাতে বা পায়ে স্ট্রেচ মার্কসের জন্য অনেক পছন্দসই পোশাক পরতে সমস্যায় পড়তে হয়। স্ট্রেচ মার্কস নিয়ে অনেকেই নাজেহাল।

যেকোনো স্ট্রেচ মার্কই বড্ড বেশি অস্বস্তিকর। স্ট্রেচ মার্ক দেখতে লম্বা লম্বা সাদা ফাটা দাগের মতো। কখনো কখনো রং পাল্টে এরা লালচে বা বেগুনি রঙেরও হয়। ত্বকে স্ট্রেচ মার্ক দেখা গেলে যা করবেন—

স্ট্রেচ মার্ক এড়াতে এই সময় ত্বকের একটু আলাদা যত্ন নিতে হবে। চেষ্টা করতে হবে ত্বকের আর্দ্রতা ধরে রাখার। তাই পর্যাপ্ত পানি খেতে হবে।

মাছ, পালংশাক, বাদাম, কুমড়ার বিচি ইত্যাদি ভিটামিন ই-সমৃদ্ধ খাবার বেশি করে খাওয়া উচিত।

টমেটো খাবেন অবশ্যই। দিনে অন্তত দুইবার নিয়ম করে ময়েশ্চারাইজার বা অলিভ অয়েল ব্যবহার করুন। নিয়মিত ব্যায়াম করুন।

তবে ব্যায়াম করবেন চিকিৎসকের পরামর্শ অনুযায়ী। এছাড়া স্ট্রেচ মার্ক এড়াতে ত্বক বিশেষজ্ঞের পরামর্শে ট্রেটিনয়েন জাতীয় ক্রিম মাখতে পারেন।

যেকোনো দাগ-ছোপ হালকা করতেই দারুণভাবে কাজে লাগে সুগার স্ক্র্যাব। চিনির গুঁড়ো আর নারিকেল তেল মিশিয়ে আপনার শরীরের যে অংশে স্ট্রেচ মার্ক পড়েছে সেখানে লাগিয়ে রাখুন। অন্তত সাত দিন টানা করলে দেখবেন ক্রমশ হালকা হচ্ছে এই দাগ।

শসা ভালো করে গ্রেড করে রস বের করে নিন। তাতে দিন পাতিলেবুর রস। এ মিশ্রণ স্ট্রেচ মার্কের জায়গাগুলোতে লাগালে উপকার পাবেন। তবে মাঝপথে ছেড়ে দিলে হবে না। প্রাথমিকভাবে ধৈর্য ধরে অন্তত সাত দিন টানা এগুলো মাখতেই হবে। তবেই উপকার পাবেন।

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।