ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

শীতকালে সুস্থতায় খাবারে রাখতে পারেন রসুন

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২৩
শীতকালে সুস্থতায় খাবারে রাখতে পারেন রসুন

শীতকালে চারদিকে পিঠাপুলির উৎসব যেমন জমে ওঠে তেমনি সর্দি-কাশির প্রবণতাও বাড়ে। চিকিৎসকদের মতে, ঋতু পরিবর্তনের সঙ্গে খাওয়া-দাওয়াতেও আনতে হবে বাড়তি সতর্কতা।

এ ঋতুতে খাবারে পাতে তুলে নিতে পারেন রসুন। তাতে সুস্থ থাকবেন পুরো শীতকালই।

রান্নায় হামেশাই ব্যবহার হয় রসুন। কিন্তু শুধু স্বাদের জন্য নয়, শরীর সুস্থ রাখতেও অত্যন্ত গুরুত্বপূর্ণ হলো এ উপকরণ। এতে অ্যান্টি-অক্সিডেন্টের মাত্রা অনেক বেশি। এ ছাড়াও এতে রয়েছে ভিটামিন বি এবং সি, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস, আয়রন।

শীতকালে রান্নায় রসুন ব্যবহার করলে নানাভাবে উপকার পেতে পারেন।  

জেনে নিন সেসব- 
সর্দি-কাশি তাড়াতে: শীতকালে গলা ব্যথা, সর্দি-কাশি লেগেই থাকে। এসব সমস্যা থেকে রেহাই পাওয়ার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে রসুন। এ ছাড়া সাইনাসের সমস্যা, জ্বর, ফ্লু সারানোর জন্য চিকিৎসকরা অনেক সময়েই রসুন খাওয়ার পরামর্শ দেন।
ওজন কমাতেও কাজে আসে: শীতকালে আলসেমির কারণে ওজনের দিকে নজর রাখা একটু কঠিন। এ ক্ষেত্রে আপনাকে চিন্তামুক্ত করতে পারে রসুন। অ্যান্টি-অক্সিডেন্টের মাত্রা অনেক বেশি থাকায় বিপাকের ক্ষেত্রে অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করে রসুন। ওজন কমানোর জন্য রোজ সকালে কাঁচা রসুন আর মধু খেতেই পারেন।

ফুসফুস ভালো রাখে: রসুন শ্বাস-প্রশ্বাসের সুবিধার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনেক সময়েই শীতকালে সর্দির জন্য বা অতিরিক্ত ঠান্ডা লাগার ফলে ফুসফুসের কর্মক্ষমতা কমে যায়। সে সময় রসুন নিয়মিত খেলে ফুসফুসের জন্য তা খুবই উপকারী হতে পারে। বিপুল পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকার ফলে কোলেস্টেরলের মাত্রা কমানোর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে পারে রসুন।

ত্বকের যত্নে: শীতে ত্বক ও চুল রুক্ষ দেখায়। খাবার পাতে নিয়মিত রসুন রাখলে কিন্তু ত্বক ও চুল, দুই-ই ভালো থাকে। শীতকালে ত্বকে সংক্রমণের ঝুঁকিও বাড়ে। রসুনের অ্যান্টিবায়োটিক গুণাগুণ সংক্রমণ ঠেকিয়ে রাখে।

হাড়ের স্বাস্থ্যের জন্য: শীতকালে বাতের ব্যথা বাড়ে। গাঁটে গাঁটে শুরু হয় যন্ত্রণা। নারীদের ক্ষেত্রে এস্ট্রোজেন হরমোনের মাত্রা বাড়িয়ে হাড় ক্ষয়ে যাওয়ার প্রবণতা কমাতে পারে রসুন।

বাংলাদেশ সময়: ১১৩৯ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।