ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

শীতের সকালে জিমে যেতে ভালো লাগে না?

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০০ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২৩
শীতের সকালে জিমে যেতে ভালো লাগে না?

শীতের সকালে অনেকেরই জিমে যেতে ভালো লাগে না। যে কারণে প্রতিদিনের শারীরিক কসরত থেকে বিরত থাকতে হয়।

যারা শরীর চর্চা করেন তাদের জন্য এটি মোটেই সুখকর নয়।

জিমে যেতে না চাইলেও বাড়িতেই শারীরিক কসরতের উপায় আছে। যাকে বলা হচ্ছে ‘মিনি জিম’। এ ক্ষেত্রে কি কি বিষয় মাথায় রাখতে হবে, জেনে নিন...

১) কোন যন্ত্রে কী ধরনের শরীরচর্চা করা যায়, সেটি সম্পর্কে আগে স্পষ্ট ধারণা নিতে হবে। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন। ঠিক কোন যন্ত্রগুলো আপনি বা আপনার পরিবারের সবাই ব্যবহার করতে পারেন সেটিও নিশ্চিত হয়ে নিতে হবে।

২) প্রথমেই ভারী যন্ত্রপাতি কিনে ফেলবেন না। ট্রেডমিল, এক্সসারসাইজ বাইক, অ্যাব এক্সারসাইজারের মতো যন্ত্র বাসায় রাখতে পারেন। অভ্যাস হয়ে গেলে অন্যান্যগুলো কিনে নিতে পারেন।

৩) পেশাদার জিম থেকে সেখানকার যন্ত্রপাতি কিনে বাসায় ব্যবহার করতে পারেন।

৪) প্রশিক্ষক রেখে জিম করতে পারলে ভালো। কিন্তু তা যদি না পারেন, চিন্তা নেই। ইউটিউব আছে। নির্ভরযোগ্য অনেক অ্যাপ রয়েছে। মোবাইলে ডাউনলোড করে নিলেই সহজে ব্যায়াম করতে পারবেন।

৫) শরীরের বিভিন্ন অংশের জন্য আলাদা যন্ত্র না কিনে, এমন যন্ত্র কিনুন যেগুলোর সাহায্যে অনেক ধরনের ব্যায়াম করা যায়। প্রয়োজনে বিভিন্ন ওজনের ডাম্বল, প্লেট কিনতে পারেন।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।