ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

বাড়িতেই বানান বিভিন্ন স্বাদের ক্রিসমাস কেক

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০০ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২৩
বাড়িতেই বানান বিভিন্ন স্বাদের ক্রিসমাস কেক

রাত পোহালেই খ্রিস্ট ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান বড়দিন। আর বড়দিন মানেই বিভিন্ন স্বাদের কেক ও আলোকসজ্জা এবং বাহারি মিষ্টান্ন।

বড়দিন উপলক্ষে এবার যারা ক্রিসমাস কেক বানানোর পরিকল্পনা করছেন তাদের জন্য তাহলে আর চিন্তা নেই, নিজের পছন্দমতো ও বিভিন্ন স্বাদের কেক বানিয়ে নিন বাড়িতেই। তো  দেরি কেন, চটপট দেখে নিন জিভে জল আনা কয়েকটি কেকের রেসিপি:

ভ্যানিলা কেক, বানাতে যা লাগবে: দুই কাপ ময়দা, ২ কাপ কনডেন্স মিল্ক, ২ কাপ চিনির গুড়া, ১ কাপ পানি ঝরানো দই, তেল ১ কাপ, দুধ ১ কাপ, বেকিং পাউডার ১ ছোট চামচ, বেকিং সোডা ১ ছোট চামচ, ভ্যানিলা অ্যাসেন্স দুই ফোঁটা।

যেভাবে বানাবেন: দই ফেটিয়ে নিতে হবে ভালোমতো। এরপর গুঁড়া করা চিনি, কনডেন্স মিল্ক, তেল ভালো করে মিশিয়ে নিন। আরেকটি পাত্রে ময়দা, বেকিং সোডা ও বেকিং পাউডার একসঙ্গে মিশিয়ে ছাঁকনি দিয়ে দইয়ের মধ্যে ঢেলে নিন। ভালোমতো মেশাতে হবে। এরপর ওভেনপ্রুফ পাত্রে ১৮০ ডিগ্রি প্রি-হিট ওভেনে ৩০-৩৫ মিনিট বেক করে নিতে হবে। গ্যাসেও বানাতে পারেন। সেক্ষেত্রে প্রি-হিট করে নিতে হবে যে পাত্রে বানাবেন সেটি।

এগলেস চকলেট কেক, যা লাগবে: এক কাপ ময়দা, এক কাপ চিনি, এক টেবিল চামচ বেকিং সোডা, অর্ধেক কাপ কোকো পাউডার, অর্ধেক চামচ লবণ, অর্ধেক কাপ তেল ও গরম পানি, অর্ধেক কাপ ঠাণ্ডা দুধ, এক চামচ ভ্যানিলা ক্রিম, ২ চামচ দই।

যেভাবে বানাবেন: প্রথমেই একটি পাত্রে ময়দা, চিনি, কোকো পাউডার, বেকিং সোডা, চিনি, লবণ, মিশিয়ে নিন। মিশ্রণ যেন খুব ভালো হয় সেদিকে খেয়াল রাখুন। এরপর আলাদা পাত্রে ঢালুন অর্ধেক কাপ তেল, অর্ধেক কাপ কুসুম গরম পানি দিয়ে ভালো করে মেশান। এরপর দুধ ও ভ্যানিলা ক্রিম ও তেল পানিতে মিশিয়ে নিন। এরপর আলাদা আরেকটি পাত্রে ভালো করে দই ফেটিয়ে নিন। ওই মিশ্রণে দই দিয়ে ভালো করে তা মসৃণ মিশ্রণ বানিয়ে নিন। এরপর যে পাত্রে ময়দা, চিনি, কোকো পাউডার, বেকিং সোডা, চিনি, লবণের মিশ্রণ রয়েছে, তাতে ঢেলে দিন দই, তেল, পানি, দুধ, ভ্যানিলার মিশ্রণ। সব ভালো করে মিশিয়ে নিন। এরপর কেক বানানোর পাত্রে গোটা মিশ্রণটি ঢেলে নিন। এবার আসবে বেক করার পালা। ১৬০ ডিগ্রি তাপমাত্রায় মিশ্রণটিকে ৩৫ থেকে ৪০ মিনিট বেক করুন। কিছুক্ষণ পর পর দেখতে হবে বেকিং হলো কি না হয়েছে। সবশেষে গার্নিশিংয়ে চকলেট গুড়া আর চকলেট সিরাপ দিতে পারেন।

লগ কেক, যা লাগবে: ডার্ক গুড়ের গুঁড়া এক কাপ, ফ্রেশ ব্রেডক্রাম্ব সাত কাপ, গরুর চর্বির টুকরা এক কাপ, লবণ আধা চামচ, গ্রাউন্ড অলস্পাইস এক চা চামচ, জয়ফল মিশ্রণ এক চা চামচ, বীজহীন সাদা কিসমিস দুই কাপ, কিসমিস দুই কাপ, টুকরা ক্যান্ডি তিন কাপ, কাজুবাদাম কুচি দেড় কাপ, বড় খোসা ছাড়ানো টুকরা করা টার্ট আপেল দুইটি, ফেটানো ডিম দুইটি, ঘন দুধ দেড় কাপ, তরল দুধ তিন কাপ, কমলা অর্ধেক, সর, লেবুর রস।

যেভাবে বানাবেন: একটি বড় পাত্রে কাজুবাদাম এবং ফলগুলো ভালো করে নাড়ুন। এরপর আপেলের টুকরা, লেবুর রস, ডিম এবং ঘন দুধ ভালোভাবে মেশান। নরম করতে পরিমাণ মতো দুধ দিন। একটি পাত্রে চার টেবিল চামচ চর্বি ঢেলে মাখিয়ে নিন এবং পাঁচ কাপ কিসমিস দিয়ে সব উপকরণ মিশিয়ে একটি ফয়েল পেপার দিয়ে ঢেকে দিন। মাঝখানে ভাঁজ করে এবং রিমের চারপাশে গিঁট দিয়ে সারারাত রেখে দিন। স্টিমারের ওপরে পাঁচ ঘণ্টা রাখুন। কিছুক্ষণ পরপর স্টিমারের ভেতর পানি ভরে দিন। এরপর খুব সাবধানে পাত্র থেকে উঠিয়ে অন্য পাত্রে রাখুন এবং ঠাণ্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। পুরোনো ফয়েল পেপার পরিবর্তন করে নতুন ফয়েল পেপার দিয়ে রাব করে পরিবেশন করার আগে আরও দুই ঘণ্টা স্টিম করুন। চকলেট ক্রিম দিয়ে মনমতো ডিজাইন করে ডেকোরেশনের জন্য কেকের ওপর ক্যান্ডির গুঁড়া ছিটিয়ে দিতে হবে। ব্যস, তৈরি হয়ে গেল ক্রিসমাস লগ কেক।

জিনজার কুকিজ, বানাতে যা লাগবে: বাটার ৫শ গ্রাম, আইসিং সুগার ২৫০ গ্রাম, ময়দা ৪শ গ্রাম, গুঁড়া দুধ ২০ গ্রাম, জিনজার পাউডার ২০ গ্রাম, বেকিং পাউডার ২০ গ্রাম এবং ডিম একটি।

যেভাবে বানাবেন: প্রথমেই বাটার ও চিনি খুব ভালোভাবে মিশিয়ে নিন। এর মধ্যেই একটি ডিম দিয়ে আরও কিছুক্ষণ মেশান। এরপর ময়দা, গুঁড়া দুধ, বেকিং পাউডার এবং জিনজার পাউডার দিয়ে একটি ডো বানিয়ে নিন। খেয়াল রাখতে হবে, যেন ডো বেশি পাতলা না হয়ে যায়। এরপর ডো থেকে একটু একটু করে নিয়ে বিস্কুটের শেপ করে নিন এবং বেকিং ট্রেতে বাটার ব্রাশ করে ১৮০ ডিগ্রিতে প্রি-হিট করে ১২ মিনিট বেক করুন। ব্যস, তৈরি হয়ে গেল মজাদার জিনজার কুকিজ।

কাপ কেক, বানাতে যা লাগবে: মাখন হাফ কাপ, চিনি হাফ কাপ, ময়দা এক কাপ, কোকো পাউডার চার টেবিল চামচ, বেকিং পাউডার হাফ চা চামচ, চকলেট সস ১/৪ কাপ এবং ডিম দুটি।

যেভাবে বানাবেন: চিনি ও মাখন একসঙ্গে ভালো করে ফেটিয়ে নিন যতক্ষণ না চিনি গলে যায়। এবার একটি একটি করে ডিম ফেটিয়ে নিন যতক্ষণ না মসৃণ মিশ্রণ হয়। এরপর এতে চকলেট সস মিশিয়ে আরও কিছুক্ষণ ফেটিয়ে নিন। এবার আলাদা করে রাখুন। ময়দা, কোকো পাউডার ও বেকিং পাউডার একসঙ্গে চালনিতে চেলে কেকের মিশ্রণের সঙ্গে ভালো করে মিশিয়ে নিন। ছয়টি কাপ কেকের মল্ড নিয়ে একটি একটি করে পেপার কাপে ঢেলে সমান করে নিন। এবার ওভেনে ১৮০ ডিগ্রিতে ৩০ মিনিট বেক করে নিন। ওভেন থেকে বের করে ওপরে চকলেট চিপস ছড়িয়ে পরিবেশন করুন মজাদার কাপ কেক।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।