ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

সকালে ৩ খাবার খেয়ে ভুলে যান সারা বছরের স্বাস্থ্য ভাবনা

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২৩
সকালে ৩ খাবার খেয়ে ভুলে যান সারা বছরের স্বাস্থ্য ভাবনা প্রতীকী ছবি

শরীর-স্বাস্থ্য কেমন থাকবে তার অনেকটাই নির্ভর করে দিনের শুরুটা কীভাবে করছেন তার ওপরে। অনিয়ম, অস্বাস্থ্যকর অভ্যাসে দিন শুরু করলে শরীর খারাপ হবে সেটি আলাদা করে বলার প্রয়োজন পড়ে না।

কিন্তু আমাদের অনেকেরই সবচেয়ে বেশি অনিয়ম হয় সকালের খাওয়াদাওয়ায়। অনেকে ঘুম থেকে উঠেই তেলে ভাজা খাবার খান, কেউ না খেয়েই বেরিয়ে যান। এ কারণগুলোর জন্য দেখা দেয় শারীরিক নানা সমস্যা।

সুস্থ থাকতে সকাল শুরু করতে হবে স্বাস্থ্যকর খাবার দিয়ে। আর স্বাস্থ্যকর খাবারের তালিকায় আছে লম্বা লাইন। কিন্তু সকালে কি খাবেন আর কি খাবেন না তা বাছাই করা অনেক গুরুত্বপূর্ণ। কোন খাবারগুলো খেলে সর্বোচ্চ পুষ্টি পাওয়া যাবে সেটি অনেকেই বুঝতে পারেন না। তাই আজ থাকছে এমন কয়েকটি খাবারের তালিকা যেগুলো দূর করে দিতে পারে আপনার সারা বছরের স্বাস্থ্য ভাবনা।

শাক-সবজি:
সরাসরি না খেলেও কিন্তু শাক-সবজি দিয়ে বিভিন্ন খাবার তৈরি করা যায়। পাস্তা, চাউমিন তো আছেই সেই সঙ্গে স্যালাড, স্যুপও বানিয়ে নিতে পারেন। স্বাস্থ্যকর খাবার মানেই তা সুস্বাদু হবে না, সেটি ভুল ধারণা। ঠিক করে বানালে সবজি দিয়ে করা খাবারই সুস্বাদু হয়ে উঠবে। তাছাড়া, পেটের যত্ন নিতেও এই খাবারগুলো বেশি করে খাওয়া জরুরি।

ডিম:
শরীর চাঙ্গা রাখতে ডিমের জুড়ি মেলা ভার। ডিম হলো প্রোটিনের সমৃদ্ধ উৎস। শরীরে প্রোটিনের পরিমাণ পর্যাপ্ত থাকলে রোগবালাইয়ের ঝুঁকি কম থাকে। ওজন নিয়ন্ত্রণে রাখাও অনেক সহজ হয়ে যায়। প্রোটিন ছাড়াও ডিমে আছে ভিটামিন বি এবং কোলিন। এই দুই উপাদান শরীরকে ভেতর থেকে চাঙ্গা রাখে।

বাদাম:
সকালের খাবার তালিকায় বিভিন্ন ধরনের বাদাম রাখলে স্বাস্থ্য অনেক ভালো থাকে। আখরোট, কাজু ও চিনা বাদামে ভরপুর প্রোটিন থাকে। এছাড়া এতে ফাইবার, খনিজ পদার্থ, উপকারী ফ্যাটও থাকে। বাদাম মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করার পাশাপাশি শরীর সতেজ রাখে। আর এটি ওজনও বাড়তে দেয় না।

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।