ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

বাড়িতে মিষ্টি দই বানানোর রেসিপি

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২৪
বাড়িতে মিষ্টি দই বানানোর রেসিপি

বাড়িতে টক দই আমরা কমবেশি সবাই বানাতে পারি। কিন্তু মিষ্টি দই নিয়েই যত সমস্যা।

দোকান থেকে কেনা দই তো সব সময়েই খান। বাড়িতেও বানিয়ে ফেলতে পারেন একই মানের দই। তাও খুব তাড়াতাড়ি। দই অত্যন্ত উপকারী একটি খাবার। এতে নানা ধরনের ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। ডায়াবাটিসের সমস্যা কমানো থেকে শুরু করে, ওজন কমানোর মতো বিষয়ে সাহায্য করে দই। শিখে নিন বাড়িতেই কীভাবে মিষ্টি দই বানাবেন

মিষ্টি দই বানাতে যা লাগবে

দুই লিটার দুধ, দুই কাপের থেকে একটু কম চিনি, তিন চা চামচ মিষ্টি দই ও একটি মাটির পাত্র।

বানানোর উপায় 

ভালো করে দুধ ফুটিয়ে ঘন করুন। ফোটানোর সময় বার বার নাড়তে থাকুন যাতে সর না পড়ে। এরপর একটি বাটিতে দুই চামচ চিনি ও ২ চামচ পানি জ্বাল দিয়ে ক্যারামেল বানিয়ে নিন। বানানো ক্যারামেল দুধে ঢেলে দিন। এতে দইয়ের রং ভালো আসবে। এবার বাকি চিনি ঢেলে দিয়ে আরেকটু ফুটিয়ে নিন। এবারে দুধ নামিয়ে ঠাণ্ডা করুন। মাটির পাত্রের গায়ে এক চামচ দই ভালো করে মাখিয়ে রাখুন। দুধ ঠাণ্ডা হলে বাকি দই দিয়ে ভালো করে মিশিয়ে দিন। মাটির পাত্রে দুধ ঢেলে দিয়ে মুখ ভালো করে আটকে দিন। মাটির পাত্রটি মোটা কাপড়ে জড়িয়ে ৮ ঘণ্টা রেখে দিন, নাড়াচাড়া করবেন না। ৮ ঘণ্টা পর তৈরি হয়ে যাবে আপনার বানানো মিষ্টি দই।

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।