ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

সেলফিতে ধরা পড়ছে বলিরেখা?

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০২৪
সেলফিতে ধরা পড়ছে বলিরেখা?

আয়নার সামনে দাঁড়িয়ে ঠোঁটের কোণে ভাঁজ দেখলেই চোখ কপালে উঠে যায়। এই বুঝি বুড়ো হয়ে গেলাম! এরপর চেহারার যত্ন নিতে কত শত আয়োজন।

কিন্তু আমাদের চারপাশের অনেকেই দেখতে বয়সের চেয়ে অনেক ছোট লাগে। কারণটা কী? কারণ হচ্ছে তাদের ত্বকে বয়সের ছাপ পড়েনি, আসলে পড়তে দেননি। বয়সের সঙ্গে সঙ্গে সঠিক যত্নের অভাবেই আমাদের ত্বকে বলিরেখা পড়ে।

অনেকেই আবার হীনমন্যতায়ও ভোগেন ওই অনাকাঙ্ক্ষিত দাগের জন্য। কিন্তু বয়সের আগেই যদি চেহারায় বয়সের ছাপ পড়ে, তা মোটেই সুখকর হয় নয়। কিন্তু ত্বকের জেল্লা ধরে রাখতে প্রতিমাসে পার্লারে যাওয়াও সম্ভব নয়। চেহারায় বয়সের ছাপ যাতে না পড়ে এজন্য যে বিষয়গুলো এড়িয়ে যাবেন: 

একদিকে ফিরে সারারাত ঘুমালে সেদিকে চাপ পড়ে, ফলে বলিরেখা দেখা দিতে পারে। চেষ্টা করুন সোজা হয়ে ঘুমানোর, আর যদি পাশ ফিরে ঘুমাতে ভালো লাগে, তবে রাতে ঘুম ভাঙলেই পাশ বদলে নিন।
 
ত্বকের বলিরেখার আরেকটি কারণ শুষ্কতা। ত্বকের আদ্রতা ধরে রাখলেই ত্বক কোমল থাকে, ফলে বলিরেখাও দূর হয়। গোসলের পরে ও রাতে শোয়ার আগে কোলাজেন সমৃদ্ধ ভালোমানের ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

বলিরেখা তাড়িয়ে ত্বক টানটান রাখতে নিয়মিত ব্যায়াম করুন। সোজা হয়ে দাঁড়িয়ে ঘাড় ডানে-বায়ে ও ওপরে নিচে ঘোরান।  

বুড়ো আঙুল দিয়ে চিবুকের নিচের গলার কাছ হালকা চেপে ধরুন এবং বাকি আঙুল দিয়ে চোখের তলা থেকে গাল হয়ে কপালের শেষ পর্যন্ত মাসাজ করুন।

মুখ যতটা সম্ভব হাঁ করে খোলার চেষ্টা করতে হবে, যতক্ষণ না গালে, ঠোঁটে এবং থুতনিতে টান বা চাপ অনুভব হচ্ছে। এভাবে মিনিট দুয়েক থাকার পরে ১০ থেকে ১৫ সেকেন্ড রিল্যাক্স করতে হবে। দিনে ৫ থেকে ৬ মিনিট এই পদ্ধতিতে ব্যায়াম করতে হবে। এর ফলে মুখের রক্ত সঞ্চালন বেড়ে যায় যা মুখের অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করে।

অলিভ ওয়েল দিয়ে ত্বক মাসাজ করলেও উপকার পাওয়া যায়। এছাড়া সপ্তাহে দুই বার দুই চা চামচ চন্দনের গুড়ার সঙ্গে এক চামচ গ্লিসারিন, এক চামচ লেবুর রস ও এক চামচ গোলাপ জল ভালো করে মিশিয়ে নিন। এরপর এই প্যাক ত্বকে মেখে ২০ মিনিট রেখে ধুয়ে নিন। এসবের সঙ্গে পর্যাপ্ত পানি পান করুন, ত্বকের তারুণ্য বয়সকে হার মানাবেই।

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।