ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

যেসব ফল খেলে উপচে পড়বে ত্বকের জেল্লা

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২৪
যেসব ফল খেলে উপচে পড়বে ত্বকের জেল্লা ছবি: সংগৃহীত

চকচকে সুন্দর ত্বক পেতে কে না চান! তবে তার জন্য বাড়তি যত্নতো নিতেই হবে। সুন্দর ত্বক পেতে যত্ন নিন পেটের।

অবাক হচ্ছেন তো? হ্যাঁ, পেটই নিয়ন্ত্রণ করে ত্বক। এমন কিছু ফল রয়েছে যা খেলে উপচে পড়বে ত্বকের জেল্লা।

ভিটামিন ‘এ', ‘সি, ডায়েটারি ফাইবার, পটাশিয়াম ও ম্যাগনেশিয়ামে ভরপুর ফল আপেল। এতে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বকের ফ্রি র‌্যাডিকেলস দূর করে। তাই ত্বক ভালো থাকবে।

লেবুতে আছে প্রচুর ভিটামিন ‘সি’। এ ফলটি প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট হিসেবে পরিচিত। এটি ব্রণ দূর করতে, বয়স কমাতে, অকালে ত্বক বুড়িয়ে যাওয়া রোধে কাজ করে। এছাড়া শরীর থেকে টক্সিন দূর করতে সাহায্য করে।

ত্বক সুস্থ রাখতে পেঁপের জনপ্রিয়তা নতুন করে বলার কিছু নেই। এছাড়াও ব্রণের সমস্যা সারিয়ে তুলতে এবং ত্বকের রঙের অসামঞ্জস্যতা দূর করতে বেশ উপকারী এই ফল।

পেঁপে খেলে অনেক উপকার পাবেন। প্রতিদিন ছয় টুকরো পাকা পেঁপে খান। ত্বকের উজ্জ্বলতা ফিরে পাবেন। এছাড়া পাকা পেঁপের মাস্ক ব্যবহার করতে পারেন।

এই প্যাক তৈরি করতে প্রয়োজন পাকা পেঁপে দুই চা-চামচ, এক চা-চামচ গ্লিসারিন এবং এক চা-চামচ গুড়া দুধ। উপদানগুলো ভালোভাবে মিশিয়ে পেস্ট তৈরি করে সেটা মুখে লাগিয়ে ১৫ থেকে ২০ অপেক্ষা করতে হবে।

হালকা শুকিয়ে গেলে মুখ ভালোভাবে ধুয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে হবে। কয়েকদিন ব্যবহার করুন এই মাস্ক, উপকার পাবেন।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।