ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

ডিমেনশিয়ার ঝুঁকি কমাতে যে কাজগুলো করবেন

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৮ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২৪
ডিমেনশিয়ার ঝুঁকি কমাতে যে কাজগুলো করবেন

ভুলো মনের সমস্যা সাধারণত বার্ধক্যের। বয়স বাড়লে স্মৃতি মাঝে মধ্যেই বিশ্বাসঘাতকতা করে।

কিন্তু এ স্মৃতিভ্রমের সমস্যা কতটা বিপজ্জনক হয়ে উঠতে পারে তার অন্যতম উদাহরণ হলো ডিমেনশিয়া।  

পরিসংখ্যান জানাচ্ছে, বিশ্বে পাঁচ কোটিরও বেশি মানুষ ডিমেনশিয়ায় আক্রান্ত। অ্যালঝাইমার্সের মতো দুরারোগ্য ব্যাধিও এক ধরনের ডিমেনশিয়া। বয়স বাড়লে তো বটেই। তবে রোজ কিছু অভ্যাস কিন্তু কম বয়সেই ডেকে আনতে পারে ডিমেনশিয়ার মতো অসুখ। তবে ঘরোয়া কিছু কাজ নিয়মিত করলে ডিমেনশিয়ার ঝুঁকি অনেকটাই কমে।

১. ঘর সাফ করার সঙ্গে সরাসরি যোগাযোগ রয়েছে মানসিক স্বাস্থ্যের। মানসিক চাপ, উদ্বেগ, অবসাদের মতো সমস্যা এর প্রভাবে দূরে থাকে। ঘর পরিষ্কার করলে মস্তিষ্কে এন্ডর্ফিন হরমোন তৈরি হয়। তাতে মন ভালো হয়। নিয়মিত ধ্যান করলে ঠিক যা কাজ হয়, এক্ষেত্রেও তেমনটাই হয়ে থাকে।

২. বাগানের কাজ করলে মানসিক চাপ কমে। মন ও শরীর সতেজ হয়। তার ফল পায় মস্তিষ্ক। চারপাশের চাপের প্রভাব কম পড়ে মস্তিষ্কের ওপর।

৩. রান্নার মতো সৃজনশীল কাজ কমই আছে। রান্নাকে যতই কম গুরুত্ব দেওয়া হোক না কেন, কিন্তু এর মধ্যে অনেক ভাবনা-চিন্তার অবকাশ আছে। কোন সবজি কীভাবে কাটা হবে থেকে শুরু করে মশলা বাছাই— সবকিছুতেই মস্তিষ্কের অনেক কাজ থাকে। তাতেই লাভ হয়।

বাংলাদেশ সময়: ২০৪৭ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০২৪
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।