ঢাকা, বুধবার, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জুন ২০২৪, ০৪ জিলহজ ১৪৪৫

লাইফস্টাইল

পুশআপ দিতে হবে সঠিক নিয়ম মেনে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৮ ঘণ্টা, মে ২৩, ২০২৪
পুশআপ দিতে হবে সঠিক নিয়ম মেনে ছবি: সংগৃহীত

শরীরে মেদ ঝরাতে বাড়িতেই টুকটাক শরীরচর্চা করেন অনেকেই। বিভিন্ন ধরনের ব্যায়ামের মধ্যে একটি সহজ ব্যায়াম হলো পুশআপ।

এই ব্যায়াম দেখতে সহজ মনে হলেও সঠিক পদ্ধতিতে এর অনুশীলন অনেকটাই কষ্টসাধ্য।

ফিটনেস প্রশিক্ষকদের মতে, বাড়িতে কিছু নিয়ম মেনে শরীরচর্চা করলেও মিলতে পারে মনের মতো চেহারা। মেদ ঝরাতে অনেকেই পুশআপে ভরসা রাখেন। তবে দেহের ভারসাম্য দু’হাতের ওপর রেখে পুরো শরীর ওপর-নিচ করার এই কেরামতি কিন্তু মোটেই সহজ নয়! নিয়মিত পুশআপ করতে পারলে শরীরের শক্তি বাড়ে, পেশির জোর বাড়ে, ক্যালোরি ঝরে, মানসিক শক্তি দৃঢ় হয় এবং আত্মবিশ্বাস বাড়ে।

দেখতে সহজ হলেও সঠিক পদ্ধতি মেনে ব্যায়ামটি করা কিন্তু মোটেই সহজ নয়। সঠিক পদ্ধতি মেনে এই ব্যায়ামটি না করলে চোট লাগার আশঙ্কা থাকে। পাশাপাশি সঠিক পন্থা মেনে না করলে ব্যায়ামের সুফলও মিলবে না! তাই আসুন জেনে নিই, পুশআপের সময় কোন কোন ভুল এড়িয়ে চলবেন।

* পুশআপ ব্যায়াম করার সময় একেবারে কাঁধ বরাবর সোজাসুজি হাত রাখতে হবে। হাতের তালু থাকবে মাটির ওপরে। নাহলে ব্যায়ামের পুরো উপকারিতা পাবেন না।

* এ সময়ে ঘাড় নিচু করে মেঝের দিকে তাকালে হয়ত আপনার ওপর-নিচ করতে সুবিধা হতে পারে। কিন্তু এতে ঘাড়ে ব্যথা হওয়া, চোট পাওয়ার আশঙ্কা অনেক বেড়ে যায়। এই ব্যায়ামের সুফলও পাওয়া যায় না। এক্ষেত্রে ঘাড় সব সময়ে সোজা রাখতে হবে এবং দৃষ্টি থাকবে সামনের দিকে।

* পুশআপ করার সময়ে গোটা শরীর একটি সরলরেখা বরাবর থাকবে। অনেকেই পুশআপ করতে গিয়ে নিচে নামার সময়ে নিতম্ব ঝুঁকিয়ে ফেলেন। এই পদ্ধতিটি ঠিক নয়।

* এই ব্যায়াম করার সময়ে শরীর যেন কোনোভাবেই মাটিতে স্পর্শ না করে, সচেতন থাকুন। ধরুন অল্প সময় আপনি ৩০টি পুশআপ করে নিলেন অথচ পদ্ধতিতেই গলদ রয়ে গেল। সেক্ষেত্রে কোনো লাভই হবে না শরীরে। সময় নিয়ে সঠিক পদ্ধতি মেনেই পুশআপ করুন।

* পুশআপ করার সময়ে সব সময় নাক দিয়ে নিশ্বাস নিতে হবে, মুখ দিয়ে নিলে কিন্তু চলবে না। শরীর নিচের দিকে নামানোর সময় শ্বাস নিন এবং ওপরে ওঠার সময়ে শ্বাস ছাড়ুন। শরীরচর্চা করার সময় নিশ্বাস নেওয়ার কিন্তু গুরুত্বপূর্ণ।

বাংলাদেশ সময়: ২১৩৩ ঘণ্টা, মে ২৩, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।