ঢাকা, রবিবার, ১৭ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

লাইফস্টাইল

সন্তান মেশে না কারও সঙ্গে?

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২০ ঘণ্টা, জুন ২৭, ২০২৪
সন্তান মেশে না কারও সঙ্গে?

অনেক শিশুই ছোট থেকে ভীতু ও লাজুক প্রকৃতির হয়। সহজে কোথাও যেতে চায় না বা কারও সঙ্গে মিশতেও চায় না।

অনেক শিশু আবার স্কুলে বা অন্যান্য জায়গায় গিয়েও সবার থেকে দূরে থাকে। এমন হলে তার সামগ্রিক বিকাশেই বাধা সৃষ্টি হয়। সন্তানের এহেন আচরণ দূর করতে বাবা-মাকে কিছু নিয়ম মাথায় রাখতে হবে।

শিশুকে কখনো সরাসরি লাজুক কিংবা ভীতু বললেন না। শিশু একটু লাজুক হতেই পারে। শিশুর এই লাজুক স্বভাব নিয়ে কথা বলতে হলে একটু ঘুরিয়ে বলুন।

আপনার শিশুর আত্মবিশ্বাস বাড়ান। অনেক শিশু আত্মবিশ্বাসের অভাবে কথা বলতে লজ্জাবোধ করে। সেক্ষেত্রে সন্তানের গুণগুলো আগে খুঁজে বার করে তার প্রশংসা করুন।

শিশু বিশেষজ্ঞরা জানাচ্ছেন, সন্তান ভীতু হলে তাকে সাহসী হতে শেখান। ভয়ের আসল কারণ খুঁজে বের করে তার সমাধান করুন ও প্রকৃত সত্যটা শিশুকে বুঝিয়ে বলুন।

শিশু একা স্কুলে যেতে না চাইলে প্রথম দিকে সন্তানের পাশে থাকুন। একটু সহজ হলে ধীরে ধীরে দূরত্ব বাড়ান। ধীরে ধীরে সে পরিবর্তিত পরিস্থিতিতে নিজেকে মানিয়ে নিতে শিখবে।

কোনো কিছুতেই তাড়াহুড়া করবেন না। শিশু সন্তানকে একটু সময় দিন। তার ইচ্ছের বিরুদ্ধে কোনো অপরিচিত শিশুর সঙ্গে কথা বলতে বাধ্য করবেন না। বরং তারা কার সঙ্গে কথা বলবে বা খেলবে সেটা তাকেই বেছে নিতে দিন। এভাবেই ধীরে ধীরে তার লজ্জা কাটিয়ে উঠতে পারবে।

বাংলাদেশ সময়: ০৭২০ ঘণ্টা, জুন ২৭, ২০২৪
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।