ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

লাইফস্টাইল

হাঁটার আগে জেনে নিন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৫ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৪
হাঁটার আগে জেনে নিন

ফিটনেস ধরে রাখার জন্য সবচেয়ে ভালো ব্যায়াম হচ্ছে নিয়মিত হাঁটা। কারণ এটি হার্ট ভালো রাখে, হৃদরোগ-কোলেস্টেরল, ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে, পেশি মজবুত করে।

আর এর সবই পাওয়া যায় একেবারে বিনামূল্যে।  

আপনি কি নিজেকে ফিট রাখার জন্য নিয়মিত হাঁটার সিদ্ধান্ত নিয়েছেন, তবে এই টিপসগুলো মনে রাখুন 

নিজেকে অতিক্রম করুন

শুরুতেই মাইলের পর মাইল হাঁটার আশা করবেন না। প্রথমে নিজের সাধারণ হাঁটার যে গতি সেটা অতিক্রম করুন।

তবে ধীরে, যেমন স্বাভাবিকভাবে যদি এক কিলোমিটার হাঁটতে আপনার ১৫ মিনিট সময় লাগে, তবে এখন থেকে চেষ্টা করুন ১২ মিনিটে সেই পথটুকু অতিক্রম করতে। এভাবেই ধীরে ধীরে সময়ের কমিয়ে পথের দূরত্ব বাড়ান।  

জুতা স্টাইলের জন্য নয়

আরামদায়ক জুতা পরুন, এটি হাঁটার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। দ্রুত হাঁটতে হলে পায়ের জন্য সঠিক মাপের নিচু জুতা নির্বাচন করুন। দোকানে গিয়ে মোজা ও জুতা পরে কয়েক মিনিট হেঁটে তারপর কিনুন।  

ট্রাক করুন
বর্তমানে ফিটনেস ট্রাকার বেশ জনপ্রিয়। হাঁটার সময় ট্রাকার অন রাখুন। এতে কত পা ফেলছেন, কতটুকু পথ অতিক্রম করছেন, এতে করে কত ক্যালরি পুড়ছে সবই দেখা যায়। এটি আপনার রুট পরিকল্পনা এবং আপনার ব্যায়ামের রুটিন ঠিক করতে সাহায্য করবে।

পর্যাপ্ত বিশ্রাম

অফিসে কাজ করলে সাপ্তাহিক ছুটি থাকে। তেমনি নিয়মিত হেঁটে শরীরেরও পরিশ্রম হয়। তাই নিজেকেও একটি দিন ছুটি দিন। সাপ্তাহিক এই বিরতিতে বিশ্রাম নিন, এতে শরীর আরও ভালো কার্যক্ষম হয়।  

 বাংলাদেশ সময়: ১২০৪ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৪
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।