ঢাকা, সোমবার, ২৪ ভাদ্র ১৪৩১, ০৯ সেপ্টেম্বর ২০২৪, ০৫ রবিউল আউয়াল ১৪৪৬

লাইফস্টাইল

পায়ের ওপর পা তুলে বসলে কি হতে পারে জানেন?

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২৪
পায়ের ওপর পা তুলে বসলে কি হতে পারে জানেন? সংগৃহীত ছবি

পায়ের ওপর পা দিয়ে বসা (ক্রস লেগ) আরামদায়ক ভঙ্গি হলেও বিশেষজ্ঞরা বলছেন এটি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। অনেকেই জানেন না যে এই আসন ভঙ্গিটি পায়ের মারাত্মক ক্ষতি করতে পারে।

ক্ষতি হতে পারে শরীরেরও। তাই সাবধান হওয়ার সময় এখনই।

গবেষণায় দেখা গেছে যে, প্রায়ই পায়ের ওপর পা তুলে বসা যেতেই পারে। যদিও অনেকে এটিকে আদব বলে মানেন না! বিজ্ঞান বলছে, বেশিক্ষণের জন্য এভাবে বসা ঠিক নয়।

এটি হার্টের জন্য ভালো নয়। পায়ের ওপর পা তুলে বসা মানেই তো একটি পা দিয়ে অপর পায়ের বেশ কিছু নার্ভকে চেপে রাখা। এভাবে বসার ফলে অনেক সময় রক্তসঞ্চালনে সমস্যা হয়। রক্ত পায়ের দিকে ঠিকমতো চলাচল করতে পারে না। এছাড়া শিরদাঁড়ায় যন্ত্রণা তো আছেই।

আরও কিছু সমস্যার মধ্যে...

রক্ত চাপে প্রভাব:

গবেষণায় দেখা গেছে, আপনি যদি দীর্ঘ সময় ধরে পায়ের ওপর পা তুলে বসেন তাহলে শরীরের রক্তচাপ বৃদ্ধি পায়। যা স্নায়ুচাপ বৃদ্ধি করে। এমনকি যাদের উচ্চ রক্তচাপ নেই তাদের জন্যও এ আসনে অধিক সময় ধরে বসে থাকতে নিষেধ করা হয়।

নার্ভে সমস্যা:

এভাবে বসা মানেই একটি পা দিয়ে অপর পায়ের বেশ কিছু নার্ভকে চেপে রাখা। এতে অনেকক্ষেত্রে রক্ত নিচের দিকে নামতে না পেরে ফিরে যায় হার্টে। ফলে হার্টে রক্তপ্রবাহ ধাক্কা মারার শঙ্কা যেমন থাকে, তেমনি পায়ের জন্যও ঝুঁকির। পায়ের রক্ত চলাচল ঠিক রাখতে তাই এভাবে না বসাই ভালো।

পেশিতে সমস্যা:

এই আসনে বসলে ভারসাম্যে সমস্যা হয়। দীর্ঘ সময় ধরে পা ক্রস করে বসলে উরুর ভেতরের দিকের পেশি ক্রমশ ছোট হয়ে আসে এবং বাইরের দিকের পেশি লম্বা হতে থাকে। ফলে জয়েন্টে চাপ পড়ে।

কুঁজো হওয়ার শঙ্কা: 

প্রতিদিন তিন ঘণ্টার বেশি সময় পা ক্রস করে বসলে কোমর, ঘাড়, নিতম্বের হাড়ে ব্যথা থেকে ধীরে ধীরে কুঁজো হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দিতে শুরু করে।

এছাড়া পেলভিক বোন অর্থাৎ কোমরের কাছে মাজায় যন্ত্রণার অন্যতম কারণ হতে পারে এভাবে পায়ের ওপর পা তুলে বসা। হতে পারে অন্যান্য সমস্যাও।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা,সেপ্টেম্বর ০৮, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।