ঢাকা, শুক্রবার, ২৮ ভাদ্র ১৪৩১, ১৩ সেপ্টেম্বর ২০২৪, ০৯ রবিউল আউয়াল ১৪৪৬

লাইফস্টাইল

প্রসাধন নয়, প্রাকৃতিক উপায়ে সতেজ ত্বক

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৪
প্রসাধন নয়, প্রাকৃতিক উপায়ে সতেজ ত্বক

সুস্থ, সতেজ এবং স্নিগ্ধ ত্বকের জন্য প্রয়োজন বিশেষ যত্ন। কেননা, অনিয়মিত যত্নে ভালো ফল আসে না।

আর এর জন্য দামি প্রসাধনের প্রয়োজন নেয়, বরং ঘরে থাকা সহজলভ্য কিছু উপকরণ দিয়ে সহজেই বানানো যায় কিছু কার্যকর মাস্ক। কিছু মাস্কের ব্যাপারে আমরা জেনে নিতে পারি।

অ্যালোভেরা মাস্ক

এতে আছে অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিইনফ্ল্যামেটরি উপাদান, যা ত্বকের টেক্সচার উন্নত করতে সহায়তা করে। এটি রোদে পোড়াভাব এবং দূষণজনিত ক্ষতি কমাতে পারে। এর জন্য লাগবে দুই টেবিল চামচ অ্যালোভেরা জেল, এক টেবিল চামচ দুধের ক্রিম ও এক চিমটি হলুদের গুঁড়া। সব কটি উপাদান একসঙ্গে মিশিয়ে মুখ ও গলার ত্বকে লাগিয়ে রাখতে হবে ১৫ মিনিট। এরপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

আলু ও পেঁপের মাস্ক

আলুতে আছে ক্যাটেকোলেস নামক এনজাইম। যা ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। দাগছোপ দূর করে। আর পেঁপের পেপেইন এনজাইম, আলফা-হাইড্রোক্সি অ্যাসিড নতুন কোষ তৈরি করে। অর্ধেকটা আলু, পাকা পেঁপের কয়েক টুকরা কেটে নিতে হবে। পরিমাণমতো দই মিশিয়ে ব্লেন্ড করে নিতে হবে। চাইলে এক ফোঁটা এসেনশিয়াল অয়েলও মেশানো যেতে পারে। ভালো করে মুখ ধুয়ে এই মাস্ক মুখে ও গলায় ভালো করে লাগিয়ে নিতে হবে। রাখতে হবে অন্তত ১৫ মিনিট। ত্বকের আর্দ্রতা বজায় রাখতে এই মাস্কগুলো ব্যবহারের পাশাপাশি ত্বকে সব সময় পানিভিত্তিক জেল ময়েশ্চারাইজার লাগাতে হবে এবং অবশ্যই প্রচুর পানি পান করতে হবে।

বাংলাদেশ সময়: ১০৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৪

আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।