ঢাকা, শুক্রবার, ১১ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

লাইফস্টাইল

ওজন যন্ত্রে পা রাখলে কেন এক সময় একেক রকম দেখায়

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২৪
ওজন যন্ত্রে পা রাখলে কেন এক সময় একেক রকম দেখায় ছবি: প্রতীকী

ওজন নিয়ন্ত্রণে রাখতে নিয়ম করে শরীরচর্চা করেন। নাকের ডগা দিয়ে পছন্দের খাবার ঘোরাঘুরি করলেও চেয়ে দেখেন না।

এত ত্যাগ করে ওজনে কতটা হেরফের হলো, তা দেখার জন্য অনলাইনে একটি যন্ত্রও কিনে ফেলেছেন। রোজ সকালে ঘুম থেকে উঠে কিংবা ঘুমোতে যাওয়ার সময় ওজন মাপাটা প্রায় অভ্যাসে দাঁড়িয়ে গেছে। কিন্তু ওজনে তেমন কোনো পরিবর্তন চোখে না পড়লে মন খারাপ হয় অনেকেরই। শরীরচর্চা, ডায়েট করার ফলে আদৌ ওজন কমল কিনা, তা জানতে ঠিক কোন সময় ওজন মাপা উচিত?

১. কিছু খাওয়া বা পান করার পর
খাবার পরিপাকের জন্য যেটুকু সময় দেওয়া প্রয়োজন, সেটুকু সময় ব্যয় না করলে সঠিকভাবে ওজন পরিমাপ করেও কোনো লাভ হবে না। খাওয়ার আগে বা পরে ওজন মাপলে কমবেশি হবেই।

২. ঋতুস্রাব চলাকালীন
শরীরে হরমোনের হেরফের হলেও ওজনে পরিবর্তন লক্ষ্য করা যায়। প্রতি মাসে ঋতুচক্রের সময়ে শরীরে ফ্লুইডের পরিমাণ বেড়ে যায়। যার ফলে ওই সময় ও তার আশপাশের ওজন এক থেকে দুই কেজি বেড়ে যেতে পারে।

৩. শরীরচর্চা করার পর
জিমে বেশ খানিকক্ষণ শরীরচর্চা করার পরেই ওজন মাপলে খুশি হবেন। কারণ শরীর থেকে ঘাম বেরিয়ে গেলেও ওজন সাময়িকভাবে কমে যাবে। একই রকম পরিবর্তন হবে মল-মূত্র ত্যাগ করার পরও।

৪. ঘুম থেকে ওঠার পর
ঘুম থেকে ওঠার পর শরীরে হরমোনের নানা রকম হেরফের হয়। যার ফলে সঠিক ওজন নেওয়া যায় না। সকালে ওজন মাপতে বলা হলেও তা ঘুম থেকে ওঠার পর পরই না করাই ভালো।

৫. ঘুরে বেড়িয়ে এসে
ঘুরতে গিয়ে তো আর ডায়েট মেনে খাবার খাবেন না। ভালো-মন্দ খাওয়া-দাওয়া হবে। যার প্রভাব পড়বে ওজনের ওপর। ঘুরে বেড়িয়ে আসার পরেই ওজন মাপলে কিন্তু মন খারাপ হবে।

বাংলাদেশ সময়: ২১৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২৪
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।