ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

লাইফস্টাইল

দ্রুত ওজন কমানোর উপায়

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২৪
দ্রুত ওজন কমানোর উপায়

আমরা অনেক সময় অনলাইনে দেখি একদিনে, তিন দিনে ৫-১০ কেজি ওজন কমানোর গোপন রহস্য দেওয়া থাকে। যা করলে বা খেলে খুব দ্রুত ওজন কমে।

এসব মেনে ওজন কমাতে চাইলে অনেক সময়ই উল্টো ফল হতে পারে।  
 
বিশেষজ্ঞরা বলেন, সপ্তাহে এক পাউন্ড ওজন কমানো যেতে পারে। আর এই ওজন কমাতে হলে আমাদের প্রতিদিনের খাবার থেকে ৫শ ক্যালোরি বাদ দিতে হবে। আর খাবার না কমিয়ে শুধুমাত্র ব্যায়াম করে যদি আমরা এই ওজন কমাতে চাই তবে প্রতিদিন এক ঘণ্টার ব্যায়াম করতে হবে। যা সত্যিই বেশ কঠিন কাজ। ওজন কমাতে যেভাবে চেষ্টা করতে হবে: 

* দিনে বেশ কয়েকবার আমরা ফোনে কথা বলি। এ সময়টা বসে না থেকে ফোনে কথা বলার সময় হাঁটুন।

* জানেন কী? টিভি দেখার সময় খাবার খেলে আমরা স্বাভাবিকের তুলনায় ২৮৮ ক্যালোরি অতিরিক্ত খাবার খাই। তাহলে ওজন কমাতে হলে টিভি দেখতে দেখতে খাওয়া বন্ধ করতে হবে।
 
* আমরা জানি সালাদ ওজন কমাতে সাহায্য করে। সালাদ তৈরির সময় উপকরণের দিকে লক্ষ্য রাখতে হবে। মেয়োনেজ, বাদাম আর মাংস দিয়ে সালাদ খেলে এক বাটি সালাদ থেকেই আমরা ৫শ ক্যালোরি পেয়ে যাই।

* খাওয়ার জন্য ছোট থালা বেছে নিন। এতে অন্তত ২০ শতাংশ খাবার কম খাওয়া হবে।

* আমরা যখন কোনো বন্ধুর বাড়িতে অতিথি হয়ে যাই সবাই অনুরোধ করে বেশি খেতে। আর এই অনুরোধ রক্ষা করতে আমরা প্রায় দ্বিগুণ ক্যালোরি গ্রহণ করি।

* খাবার নির্বাচনের ক্ষেত্রে সেদ্ধ, পোচ অথবা বেক করা খাবার রাখুন। অল্প তেলে রান্না করুন।

* বাইরের প্রতি বোতল কোমল পানীয় থেকে আমরা ১৮০ ক্যালোরি পাই। আর তাই ক্যালোরি বাঁচাতে তেষ্টা পেলে স্বাভাবিক পানি পান করুন।
 
* আমরা চা অথবা জুস চিনি ছাড়া খেতে পারি। আর এভাবে দিনে ৪শ ক্যালোরি সেভ করা সম্ভব।

* না খেয়ে অসুস্থ না হয়ে, পর্যাপ্ত পানি, প্রচুর ফল এবং সবজি খান।

মোটেই তিন-পাঁচ দিনের অস্বাস্থ্যকর ডায়েট করা যাবে না। নির্দিষ্ট সময়ে, পরিমিত খাবার, নিয়মিত ব্যায়াম ও স্বাস্থ্যকর লাইফস্টাইল মেনে চলুন। ওজন কমাতে চাইলে আপনার খাবারের পরিমাণ কেমন হবে এ বিষয়ে একজন পুষ্টিবিদের পরামর্শ নিয়ে নিন।  

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।