ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

লাইফস্টাইল

গ্যাস-অম্বল চিরতরে মুক্তি দিতে পারে ৩ যোগব্যায়াম

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৯ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২৪
গ্যাস-অম্বল চিরতরে মুক্তি দিতে পারে ৩ যোগব্যায়াম

নিয়ম মেনে খাওয়াদাওয়া না করা, সময়ের অভাবে বাইরের খাবারের ওপর ভরসা রাখা, ঠিক মতো পানি না খাওয়া— এমন কিছু কারণের জন্য গ্যাস-অম্বল যেন নিত্যদিনের সমস্যা হয়ে উঠেছে। শুধু বাইরে থেকে নয়, ভেতর থেকেও যত্ন চায় শরীর।

তার জন্য বদল আনা প্রয়োজন খাওয়াদাওয়ায়। ব্যস্ততার কারণে বাড়িতে রান্না করা হয়ে ওঠে না। অগত্যা খিদে মেটাতে অনলাইনে কেনা খাবারই ভরসা। দিনের পর দিন এই ধরনের খাবার খাওয়ার ফলে বদহজম, গ্যাস-অম্বল পিছু ছাড়ছে না। গ্যাসের সমস্যা না কমালে এখান থেকেই দেখা দিতে পারে হৃদরোগ। খাওয়াদাওয়ার অনিয়ম গ্যাস-অম্বলের সমস্যা বাড়িয়ে দেয় ঠিকই। সেই সঙ্গে শরীরচর্চা না করলেও গ্যাসের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব নয়। প্রতিদিন এই সমস্যা থেকে চিরতরে মুক্তি পেতে কোন যোগাসনগুলো নিয়ম করে মন দিয়ে করবেন?

* বজ্রাসন

এই আসনটি করতে প্রথমে সোজা হয়ে বসুন। সামনের দিকে পা ছড়িয়ে দিন। এবার একটি করে পায়ে হাঁটু মুড়ে তার ওপর বসুন। গোড়ালি জোড়া করে রাখুন। শিরদাঁড়া সোজা করে বসুন। হাত দুটো উরুর ওপর টানটান করে রাখুন। কিছুক্ষণ এই ভঙ্গিতে বসুন। এই আসনটি শরীরে অতিরিক্ত মেদের সমস্যা থেকে মুক্তি দেয়। পেটের তলদেশে রক্তসঞ্চালন স্বাভাবিক রাখে। সেই সঙ্গে গ্যাসের সমস্যা থেকে দূরে রাখে।

* পশ্চিমোত্তানাসন

এই আসনটি করতে প্রথমে চিত হয়ে শুয়ে দু’হাত মাথার দু’পাশে ওপরের দিকে রাখুন। পা দুটি একসঙ্গে জোড়া রাখুন। এবার আস্তে আস্তে উঠে বসে সামনে ঝুঁকে দু’হাত দিয়ে দুই পায়ের বৃদ্ধ আঙুল স্পর্শ করুন। কপাল দু’পায়ে ঠেকান। হাঁটু ভাঁজ না করে পেট ও বুক উরুতে ঠেকান। কিছুক্ষণ এই ভঙ্গিতে থাকার পর ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

* বালাসন

সবচেয়ে আরামদায়ক একটি যোগাসন। এই আসনটি করতে প্রথমে বজ্রাসনে বসুন। হাত দুটি প্রণাম করার ভঙ্গিতে একসঙ্গে জড়ো করে সামনের দিকে ঝুঁকে বসুন। এবার ধীরে ধীরে শ্বাস নিন, আর ছাড়ুন। কিছুক্ষণ এই ভঙ্গিতে বসার পর ধীরে ধীরে উঠে বসুন। প্রতিদিন এটা করলে গ্যাসের সমস্যা কমবে।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।