ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

লাইফস্টাইল

ছোলা খেয়েই ওজন কমান

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, অক্টোবর ৮, ২০২৪
ছোলা খেয়েই ওজন কমান

রোগা হওয়ার নানা উপায় রয়েছে। কেউ ডায়েট করে ওজন কমান, কারও শরীরচর্চাতেই একমাত্র ভরসা।

তবে এই দুটি ছাড়াও ওজন কমানোর আরও একটি জাদুকাঠি হতে পারে ছোলা। পুষ্টিবিদেরা বলছেন, টুকটাক মুখ চালানোর জন্যে মুখরোচক খাবার না খেয়ে সঙ্গে রাখতে পারেন ছোলা। তাছাড়া ছোলা কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। কোলেস্টেরলের রোগীরা চাইলে ছোলা খেতে পারেন। তবে কোলেস্টেরল আর ওজন কমানো ছাড়া আর কী কী উপকার করে ছোলা?

* ওজন ঝরানোর ক্ষেত্রে প্রোটিন খুবই গুরুত্বপূর্ণ একটি উপাদান। পেশির গঠন মজবুত করতে এবং বিপাকহার উন্নত করতেও সাহায্য করে ছোলা। ফলে শরীর থেকে বাড়তি মেদ ঝরানোর কাজ সহজ হয়।

* ভাজা ছোলার গ্লাইসেমিক ইনডেক্স অনেকটাই কম। তাই ছোলা খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার ভয় নেই। ফলে ডায়াবিটেক রোগীরা তা খেতে পারেন অনায়াসে। যে হেতু রক্তে শর্করার মাত্রায় হেরফের হয় না, তাই বার বার খিদে পাওয়ার প্রবণতাও নিয়ন্ত্রণে থাকে ছোলা খেলে।

* ছোলায় ফাইবারের পরিমাণ অনেকটাই বেশি। পেটের সমস্যা থাকলেও ছোলা খাওয়া যায়। কারণ, ছোলার ফাইবার সহজপাচ্য। তাই যেকোনো বয়সের মানুষই ছোলা খেতে পারেন।

বাংলাদেশ সময়: ২০৫৯ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।