ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

তৃতীয় দিনে এসেছে ৭৭টি নতুন বই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১১
তৃতীয় দিনে এসেছে ৭৭টি নতুন বই

বৃহস্পতিবার, অমর একুশে বইমেলার তৃতীয় দিনে মোট ৭৭টি নতুন বই এসেছে। এর মধ্যে সর্বাধিক ১৩টি করে রয়েছে প্রবন্ধ ও কবিতার বই।

গল্পের বই রয়েছে ১২টি। এছাড়া উপন্যাস সাতটি, মুক্তিযুদ্ধবিষয়ক ও রাজনীতিবিষয়ক রচনা রয়েছে পাঁচটি করে।


আগামী প্রকাশনী নিয়ে এসেছে শেখ হাসিনার ‘রাজনীতি বাংলাদেশে স্বৈরতন্ত্রের জন্ম’ নামের একটি বই।
আহমদ শরীফের তিনটি প্রবন্ধগ্রন্থ ‘বাঙালীর চিন্তাচেতনার বিবর্তন ধারা’, ‘বাঙলা ভাষা-সংস্কার আন্দোলন’ ও ‘মধ্যযুগের বাঙলা সাহিত্য’ এসেছে আগামীর ব্যানারে। এছাড়া বদিউল আলম মজুমদারের ‘গণতান্ত্রিক উত্তরণ স্থানীয় শাসন ও দারিদ্র দূরীকরণ’ ও ‘দারিদ্র-সংলাপ মানবিকীকরণের লক্ষে’, অধ্যাপক ড. অরূপ রতন চৌধুরী উপন্যাস ‘সুন্দর দাঁতে সুন্দর হাসি’, নাসরিন চৌধুরীর উপন্যাস ‘বসন্ত দিন’, ঝর্ণা দাশ পুরকায়স্থর ‘শেখ জ্যোৎস্নায় মুক্তিযুদ্ধ’ এবং মৌলি আজাদের স্মৃতিচারণ ‘হুমায়ুন আজাদ: আমার বাবা’।

মিজান পাবলিশার্স এনেছে আনিসুল হক উপন্যাস ‘সে’, রবীন্দ্র গোপের মুক্তিযুদ্ধের গল্প ‘জয় বাংলা’, হোসাইন সাজ্জাদের দিনলিপি ‘এস. এম. হলের ডায়েরী’ এবং আসলাম সানীর দু’টি কাব্যগ্রন্থ ‘বঙ্গবন্ধুর সোনার বাংলা’ ও ‘শেখ রাসেল বাঙালীর কনিষ্ঠতম ভুমিপুত্রের নাম’

বাংলা প্রকাশের ব্যানারে বৃহস্পতিবার এসেছে ড. সফিউদ্দিন আহমেদের দু’টি প্রবন্ধ ‘সাহিত্যের ভিন্ন প্রান্তর’ ও ‘বাংলা গদ্যের জনক: বিদ্যাসাগর’ রিয়াজ চৌধুরীর কবিতা ‘অন্তরালে অন্তরিত’, অজয় দাশ গুপ্তের ছড়া ‘শুধু ছড়া পঞ্চাশ’, বিপ্রদাশ বড়–য়ার গল্প ‘কিশোর সমগ্র-১’, হুমায়ুন কবীর ঢালীর গল্প ‘কাসমেট’ জসীম আল ফাহিমের গল্প ‘ঘাস ফড়িংয়ের জন্মদিন’ এবং সেলিম আহমেদ খানের গল্প ‘আয়নায় ভূতের মুখ’।

ঐতিহ্য এনেছে শেখ আব্দুল হাকিমের থ্রিলার ‘পাঁচ ডলার সাত সেন্ট’, মনজুরুল হকের গল্পগ্রন্থ ‘ব্রুটাল’, আশরাফ রোকনের কাব্যগ্রন্থ ‘কালবুণন’, মুজিব মেহেদীর রচনাপাঠ ‘খড়বিচালির দুর্গ’ এবং মুজতবা আহমেদ মুরশেদের গল্পগ্রন্থ ‘জলছাপের মন’।

অনুপম প্রকাশনীতে এসেছে বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমানের প্রবন্ধ ‘মাতৃভাষার পে রবীন্দ্রনাথ’, আনিসুল হকের রম্যরচনা ‘একটি নিষ্ঠুর কল্প কাহিনী’, সুমন্ত আসলামের শিশুতোষ গল্প ‘ভুতবন্ধু’ এবং ইমন চৌধুরী উপন্যাস ‘মেঘের কাছে রোদের কাছে’।

আব্দুল মান্নান সৈয়দ প্রবন্ধ ‘কালো সূর্যের নীচে বহ্ন্যুসব’, পান্থ রহমান রেজার শিশুসাহিত্য ‘ভাষা আন্দোলনের কথা’, হরিশংকর জলদাসের উপন্যাস ‘কসবি’, অভিজিত রায় ও রায়হান আবীরের প্রবন্ধ ‘অবিশ্বাসের দর্শন’ এবং ইলিরা দেওয়ানের প্রবন্ধ ‘জুম পাহাড়ের অধিকার’ নিয়ে এসেছে শুদ্ধস্বর।
বিদ্যা প্রকাশে এসেছে আনোয়ারা সৈয়দ হকের  গল্প ‘গা শির শির’, মোহিত কামাল উপন্যাস ‘ঘর’, সারওয়ার-উল-ইসলামের শিশু সাহিত্য ‘কিশোর ফিরে আসেনি’ এবং তাসলিমা জামান পান্নার গল্প ‘চন্দ্রবর্তী’।

অনিন্দ্য প্রকাশ এনেছে অস্ট্রিক আর্যুর প্রবন্ধ ‘বিশ্ব শ্রেষ্ঠ আলোকিত মানুষ’, মুজিবুল হক কবীরের কবিতা ‘অগ্নিগর্ভ দিন’, বাবু ফরিদীর ‘জাতীয় মাছ ইলিশ’ এবং সেলিম আলফাজের ‘জাতীয় ফুল শাপলা’।

সৈয়দ নাসির উদ্দিনের ‘আমি একাত্তর দেখেছি’, প্রদীপ দেবের ভ্রমণকাহিনী ‘ইয়ারার তীরে মেলবোর্ন’ এবং শরীফের গল্প ‘ধর্মের অধর্ম’ এনেছে মীরা প্রকাশনা।

অবসর প্রকাশনা সংস্থা এনেছে ডক্টর প্রদীপ রায় ও মানবিকা বিশ্বাসের ‘পরিভাষা অভিধান কলা ও সামাজিক বিজ্ঞান’ এবং আরশাদ আজিজ অনুদিত বার্ট্রান্ড রাসেলের দু’টি প্রবন্ধ ‘মতা’ আর ‘বিবাহ ও নৈতিকতা’।

প্রান্ত প্রকাশের স্টলে এসেছে মমতাজউদ্দিন আহমেদের ‘পার্বত্য চট্টগ্রামের মুরুং উপজাতি’ এবং
রউফ আরিফের ‘একাত্তরের বীর সন্তান’।

মোশতাক আহমেদের গোয়েন্দাকাহিনী ‘নীল মৃত্যু’ ও সায়েন্স ফিকশন রচনা ‘গিগো’ এসেছে নালন্দার স্টলে।

জনান্তিকে এসেছে শৈলেন্দ্র নাথ বর্মার কাব্যগ্রন্থ ‘ভাবনার উৎকলিত ঘ্রাণ’ ও বিমুলেন্দু রায়ের কাব্যগ্রন্থ ‘বত্রিশ নম্বরের ঐ লাল ত’।

শিহাব বাহাদুরের ‘ত্রিমাত্রিক’ ও রিয়াজ আহমেদ জুয়েলের ছোটগল্প ‘মধ্যরাতের সূর্য’ নিয়ে এসেছে মুক্তচিন্তা প্রকাশনী।

অঙ্কুর প্রকাশনী এনেছে ফাতেমা ভুট্টোর জীবনীগ্রন্থ ‘সংস অব ব্লাড অ্যান্ড সোর্ড’ এবং স্যামুয়েল পি. হান্টিংটনের রাজনীতিবিষয়ক ‘পলিটিক্যাল অর্ডার ইনচ্যাঞ্জিং সোসাইটিজ’।

নন্দিতা প্রকাশে এসেছে এনামুল হক টগরের কবিতা ‘প্রিয়তমার কাছে মুক্তিযোদ্ধার চিঠি’ ও কাজী আবুল কাশেম রতনের ছড়া ‘রেলগাড়ি ঝমঝম’।

র‌্যামন পাবলিশার্সের বৃহস্পতিবারের নতুন বই ছিল সৈয়দ তারিকের কবিতা ‘আমার ফকিরি’ ও সাবেরা তাবাসসুমের কবিতা ‘নিরাকার তোমার আয়নায়’।

সিঁড়ি প্রকাশের ব্যানারে এসেছে প্রকাশ ঝাঁ’র কবিতা ‘মলিন বিরহ’ ও দেলোয়ার হোসেনের শিশুতোষ রচনা ‘পিউ এবং দোয়েল পাখি’।

আনোয়ার দিল ও আফিয়া দিল`Bengali Language Movement @ Creation of Bangladesh` এনেছে অ্যাডর্ন পাবলিকেশন।

এছাড়া উৎস প্রকাশ আবদুল্লাহ আল-হারুনের গবেষণাগ্রন্থ ‘মৃত্যু: একটি দার্শনিক জিজ্ঞাসা’, সাহিত্য প্রকাশ হায়াত মামুদের ‘তোমার আমার মাতৃভাষা’, মুক্তধারা সুভাষ মুখোপাধ্যায়ের ‘বাঙালীর ইতিহাস’, বিজয় প্রকাশ হালিমা খাতুনের শিশুতোষ উপন্যাস ‘অ্যাডভেঞ্চারাস হা-মিম’, জাতীয় সাহিত্য প্রকাশনী সৈয়দা আফিয়াত হাসিনের কবিতা ‘নিসর্গ’, সিসটেক পাবলিকেশন্স মাহবুবুর রহমানের ‘কম্পিউটার হার্ডওয়্যার’, জাতীয় গ্রন্থ কেন্দ্র রেহানা বেগমের কবিতা ‘পড়ন্ত বেলায় একাকিত্ব’, দি ইউনিভার্সেল একাডেমী এ এস এম ভূঁইয়া শিহাবের বিশ্ব কোষগ্রন্থ ‘এনসাইকোপিডিয়া অব দ্য ওয়ার্ল্ড’ এবং ভাষাচিত্র এনেছে শামীম রফিকের গল্প ‘নারীদের প্রেম’।

উল্লেখ্য, মেলার দ্বিতীয় দিনে এসেছিল ২৯টি নতুন বই।

বাংলাদেশ সময়: ২৩৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।