ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

লাইফস্টাইল

কেকা ফেরদৌসী

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৩ ঘণ্টা, আগস্ট ৪, ২০১৫
কেকা ফেরদৌসী কেকা ফেরদৌসী

প্রতিদিনই প্রতি ঘরে রান্না হয়। সেই রান্নাকে দেশে শিল্পকর্মের সম্মান এনে দেয়ার পেছনে কেকা ফেরদৌসী রয়েছে বড় অবদান।



তার হাত ধরে গ্রামের নারীরাও আজ সবার সামনে নিয়ে আসতে পারছেন নিজের রান্না করা খাবার।

keka_apa১৯৮০ সালে বিয়ের পর যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে স্বামী মুকিত মজুমদার বাবুর সাথে থাকাকালীন সময়ে বাংলাদেশি রান্না বিদেশিদের কাছে পরিচিত করে তোলেন তিনি। এরপর দেশে ফিরে বাংলাদেশ টেলিভিশনে রান্না নিয়ে শুরু হয় তার পথচলা।

গড়ে তোলেন কেকা ফেরদৌসীর রান্না ঘর। আজও নিয়মিত বিভিন্ন চ্যানেল ও প্রিন্টমিডিয়াতে তার রান্নার অনুষ্ঠান ও লেখালেখির মাধ্যমে সবাইকে দারুণ সব রেসিপি ও পরামর্শ দিয়ে যাচ্ছেন তিনি।

কেকা ফেরদৌসীর রান্নাশিল্প দেশের গণ্ডি পেরিয়ে ছড়িয়ে পরেছে সারা বিশ্বের বাঙালির ‍কাছে। কাজের স্বীকৃতিও সম্মননা হিবেবে তিনি পেয়েছেন, ফ্রান্স থেকে
‘বেস্ট টিভি সেলিব্রেটি শেফ রেস্ট অব দ্যা ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল গৌরমন্ড ওয়ার্ল্ড কুক বুক এ্যাওয়ার্ড -২০১০’ এবং যুক্তরাজ্য থেকে পেয়েছেন ‘বৃটিশ কারি এ্যাওয়ার্ড- ২০১১’।

এ পর্যন্ত রান্না নিয়ে নয়টি বই প্রকাশ করেছেন তিনি।   বর্তমানে এই গুণী রন্ধনশিল্পী বাংলাদেশের ঐতিহ্যবাহী ও আঞ্চলিক রান্না নিয়ে অনুষ্ঠানের পাশাপাশি গবেষণা করছেন।

দুই সন্তান সোনালি, আকাশ ও আদরের নাতি কায়সানকে নিয়ে সুখের সংসার মুকিত-কেকা দম্পত্তির।

জনপ্রিয় রন্ধন বিশেষজ্ঞ কেকা ফেরদৌসীর আজ জন্মদিন।

বাংলানিউজের পক্ষ থেকে তার জন্য শুভকামনা।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।