ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

স্পিরুলিনা: হতে পারে সবচে পুষ্টিকর এনার্জি ড্রিংক

মোঃ দিদার খান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২২ ঘণ্টা, জুন ২, ২০১১
স্পিরুলিনা: হতে পারে সবচে পুষ্টিকর এনার্জি ড্রিংক

বর্তমান বাজারে এনার্জি ড্রিংকসের চাহিদার কথা আমরা সবাই জানি। চটকদার সব বিজ্ঞাপনে প্রভাবিত হয়ে আমরা কতই না এনার্জি ড্রিংস পান করি।

কিন্তু কখনো কি যাচাই করার চেষ্টা করি আসলে এইসব এনার্জি ড্রিংকসের নামে আমরা কি পান করছি। এগুলোর উৎপাদন প্রক্রিয়া বিশ্লেষণ করলে এগুলোকে চিনির শরবত ছাড়া আর কিছুই বলা যায় না।

এতো বিজ্ঞাপনের মাঝেও প্রচার বিমুখ একটি এনার্জি ড্রিংক হলো স্পিরুলিনা। স্পিরুলিনা এক প্রকার সামুদ্রিক শৈবাল। এর প্রায় শতকরা ৮০ ভাগই প্রোটিন। আমাদের শরীরের বৃদ্ধি ও বিভিন্ন প্রকার জৈবিক কাজের জন্য যে অত্যাবশ্যকীয় প্রোটিন প্রয়োজন, তার প্রত্যেকটি রয়েছে এক গ্লাস স্পিরুলিনায়। এ ছাড়াও এতে রয়েছে প্রয়োজনীয় ফ্যাট, কার্বোহাইড্রেট, বিটা ক্যারোটিন, ক্যালসিয়াম, আয়রন, জিংক, ভিটামিন বি১, বি২, বি৩, বি৬, ভিটামিন কে এবং ভিটামিন ডি। প্রতি ১০০গ্রাম স্পিরুলিনায় প্রায় ৩৭৪কিলো ক্যালরি শক্তি রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন স্পিরুলিনাকে খাদ্যের বিকল্প হিসাবে স্বীকৃতি দিয়েছে।

এখন আপনিই আপনার এনার্জি ড্রিংকটির সাথে স্পিরুলিনার তুলনা করে দেখুন, তফাতটা হাতে-নাতে প্রমাণ পেয়ে যাবেন। আমাদের দেশে স্পিরুলিনার তেমন প্রচার না থাকলেও প্রায় সব বড় বড় সুপার শপ এবং ফার্মেসির দোকানগুলোতে এটি পেতে পারেন।

সূত্র: ইন্টারনেট

বাংলাদেশ সময়: ১০৩৫ ঘণ্টা, ০২ জুন, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad