ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

বন্ধুদের বন্ধু

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১৫
বন্ধুদের বন্ধু

সমাজে নানা বৈষম্যের মাঝে বেড়ে ওঠা হিজড়া জনগোষ্ঠী(তৃতীয় লিঙ্গ) ও যৌন সংখ্যালঘুদের নিয়ে কাজ করতে আগ্রহী গণমাধ্যম কর্মীদের জন্য ফেলোশিপ দিয়ে আসছে বেসরকারি সংস্থা বন্ধু ওয়েলফেয়ার সোসাইটি।

বন্ধু ওয়েলফেয়ার সোসাইটি সাভারের হোপ সেন্টারে ২ ও ৩ অক্টোবর ২০১৫ সালের মিডিয়া ফেলোদের নিয়ে দুইদিন ব্যাপী কর্মশালার আয়োজন করে।

 

কর্মশালায় নতুন ফেলোদের কাছে হিজড়া ও অন্যান্য যৌন সংখ্যালঘুদের বেড়ে ওঠা তাদের জীবনযাপন ও সমাজে তাদের অবস্থান, তাদের শারীরিক, মানসিক ও যৌন জীবনের বিভিন্ন দিক তুলে ধরা হয়। তাদের মানবাধিকার এবং এইচআইভিসহ বিভিন্ন রোগ থেকে নিজেদের রক্ষা ও বিশেষজ্ঞদের পরামর্শের মাধ্যেমে সুস্থ ও স্বাভাবিক সমাজে হিজড়াদের সম্পৃক্ত করতে সরকার ও বন্ধুর নেয়া সচেতনতার দিকগুলোও উঠে আসে।

২০১৫ সালে মিডিয়া ফেলো হিসেবে বন্ধুর সঙ্গে কাজ করার সুযোগ পেয়ে কর্মশালায় অংশ নেন, বিটিভির সিনিয়র রিপোর্টার শফিউল্লাহ সুমন, বিবিসির ব্যুরো এডিটর শাকিল বিন মুশতাক, আলোকিত বাংলাদেশের মিজানুর রহমান, যমুনা টিভির স্পেশাল করেসপন্ডেন্ট মাহফুজ মিশু, ইত্তেফাকের ওমর ফারুক, বাংলানিউজের লাইফস্টাইল এডিটর শারমীনা ইসলাম, দ্যা রিপোর্টের রানা হানিফ, এটিএন বাংলার শেখর দিপু, ইনডিপেনডেন্ট টেলিভিশনের বগুড়া প্রতিনিধি সুমনা হেমব্রম।  

হিজড়াদের নিয়ে কাজ করার বিভিন্ন অভিজ্ঞতা শেয়ার করেন আগেরবারের বন্ধু ফেলো মিডিয়া ব্যক্তিত্ব এটিএন বাংলা স্পেশাল করেসপন্ডেন্ট কেরামত উল্লাহ বিপ্লব ও নিউজ এডিটর শাহনাজ মুন্নি। বিশেষ অতিথি হিসেবে ছিলেন ইনডিপেনডেন্ট টেলিভিশনের নিউজ এডিটর মো. জাহিদ হোসেন।

বন্ধুর পক্ষ থেকে উপস্থিত ছিলেন কর্মসূচি পরিচালক মো. ফসিউল আহসান, প্রকল্প ব্যবস্থাপক উম্মে ফারহানা জারিফ কান্তা ও আইন পরামর্শক(লিগ্যাল এ্যাডভাইজার) জাহিদ হোসেন।
 
২০১১ সাল থেকে সংগঠনটি আয়োজন করছে মিডিয়া ফেলোশিপ।
 
ফেলোদের জন্য বন্ধুর নানা আয়োজনের বিশেষ আকর্ষণ ছিলো নন্দন পার্কে বেড়ানো এক্সাইটিং সব রাইডে চড়া, রাতে বারবিকিউ আর কর্মশালার শেষে সবাই মিলে সেলফি তোলা।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।