ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

স্কিন ক্যান্সার নিরাময়ে...

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৭ ঘণ্টা, জুন ৮, ২০১১
স্কিন ক্যান্সার নিরাময়ে...

চিকিৎসা ক্ষেত্রে চলছে বিভিন্ন জটিল রোগ নিয়ে গবেষণা। বিশ্বের নামকরা চিকিৎসাবিদরা রোগ নিরাময়ে সঠিক উপায় বের না করা পর্যন্ত ক্ষ্যান্ত নন।

সম্প্রতি স্কিন ক্যান্সারের মতো মারাত্বক রোগ নিরাময়ে তারা বহু গবেষণা চালিয়ে আবিস্কার করেছে নতুন দুটি পথ্য। আমরা জেনে অবাক হই, যা কিনা  কেমোথেরাপির থেকেও বেশি কার্যকর।

যুক্তরাষ্ট্রের সিকাগোতে অনুষ্ঠিত আমেরিকান সোসাইটি অব ক্লিনিক্যাল অনকোলোজি’র ক্যান্সার বিষয়ক এক বৈঠকে এ আবিস্কারের কথা জানানো হয়। বিশেষজ্ঞরা ক্যান্সার নিরাময় ঔষধের একটির নাম দিয়েছেন ভেমুরাফেনিব অন্যটি আইপিলিমুমাব।

বৈঠকে বলা হয়, যেসব স্কিন ক্যান্সার রোগীরা অতি মাত্রায় আক্রন্ত তারাও নতুন এ দুটি চিকিৎসার মাধ্যমে উপকৃত হবেন, যা তাদের নতুন করে বেচেঁ থাকতে সাহায্য করবে।

চিকিৎসকরা স্কিন ক্যানসারে আক্রন্ত ৬৭৫ জন রোগীর ওপর পরীক্ষা চালিয়ে এই সিদ্ধান্তে এসেছেন।

এদিকে, গবেষণা চলাকালীন সময়ে এদের ৮৪ শতাংশ রোগীকে ভেমুরাফেনিব পিল দিনে দুই বার  দেওয়া হয়। যাদের আয়ু বেড়েছে ৬ মাস। এটি কেমোথেরাপি প্রয়োগকৃত ৬৪ ভাগ রোগীর সঙ্গে মানের তুলনা।

আইপিলিমুমাব নামক ঔষধটি শিরার অভ্যন্তরে ব্যবহার করতে হয়। আইপিলিমুমাব এর গবেষণা তথ্যনুযায়ী ওয়ান-কোর্স চিকিৎসায় স্কিন ক্যান্সার রোগীদের বেঁচে থাকার সময়কাল বাড়বে বলে ধারণা করছেন গবেষকরা।

উল্লেখ্য, পরীক্ষার ফলাফল ছিল খুবই আশ্চর্যজনক। ফলে ব্রিটিশ বিশেষজ্ঞরা মুহূর্তেই নির্ধারিত সময়ের আগেই কাজ বন্ধ করে দেয়। তারা মেলেনোমা রোগীদের সবাইকে ভারমুরেফেনিব চিকিৎসার আওতায় নিয়েছিল। এছাড়াও ফলাফলনুযায়ী এটি কেমোথেরাপির চেয়েও ৭৪ ভাগ ঝুকি কমাতে সক্ষম।

তাই অন্য কোনো চিকিৎসার অপেক্ষায় সময় নষ্ট না করে অবিলম্বে এ চিকিৎসা নেওয়ার পরামর্শ দিয়েছেন তারা। এ মুহূর্তে বিশেষজ্ঞদের চালানো গবেষণা ও মতামতের ভিত্তিতে এটাই প্রমানিত, মেলেনোমা নামক ক্যান্সার রোগীদের জন্য মুক্তির বার্তা নিয়ে আসবে।

সূত্র: ইন্টারনেট

বাংলাদেশ সময়: ১৫৩৪ ঘন্টা, ৮ জুন, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।