ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

লাইফস্টাইল

শিখে নিন অ্যাংগার ম্যানেজমেন্ট 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৯
শিখে নিন অ্যাংগার ম্যানেজমেন্ট  শহীদ কাপুর ও কিয়ারা আদভানি

বলিউডের জনপ্রিয় অভিনেতা শহীদ কাপুরের নতুন সিনেমা ‘কবির সিং’ দেখেছেন? যেখানে ভালো ছাত্র, সফল ডাক্তার, পাগল প্রেমিক বা বন্ধুর মতো ভাই, সব সম্পর্কেই অবনতি হয় শুধুমাত্র রাগ নিয়ন্ত্রণে রাখতে না পারায়। 

রাগ নিয়ে বাড়াবাড়ি না করে, রাগকে নিয়ন্ত্রণে  আনতে হবে ধীরে-সুস্থে, ধৈর্য নিয়ে। এজন্য সবচেয়ে আগে প্রয়োজন নিজের মনকে বোঝা এবং বোঝানো।

 

যাই হোক রাগ তো সবারই হয়, এমন সময় রাগ নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে যায়। কিন্তু রাগকে কন্ট্রোলে রাখার কিছু পন্থাও জেনে রাখতে হবে।

জেনে নিন এমনই কিছু উপায়: 

আগে ভাবুন 
অনেক সময়ই কারো সঙ্গে খারাপ ব্যবহার হয়ে যাওয়ার পরে মন খারাপ হয়। এরচেয়ে ভালো হয় যদি কিছু বলার আগে একটু ভেবে নেই। যেই কথা না বললেও চলে তা নাই বা বললেন।  

শান্ত হয়ে, রাগ প্রকাশ 
রাগ পুষে না রেখে প্রকাশ করাই ভালো পথ মনে করেন অনেকে। এজন্য প্রথমে শান্ত হতে হবে, এরপর ঠাণ্ডা মাথায় রাগের কারণ নিয়ে আলোচনা করেত হবে।  

ব্যায়াম 
হালকা কিছু ঘাড়ের ব্যায়াম, একটু দ্রুত হাঁটা, এমন কিছু ব্যায়াম করলে রাগ কমতে থাকে। শ্বাস নিন এবং সেটি আস্তে আস্তে ছেড়ে দিন। এইভাবে কয়েকবার করুন, মন শান্ত হবে।  

ক্ষমা
ক্ষমা করতে শিখুন। রাগ কমলে নিজের ব্যবহার নিয়েও খুঁটিয়ে ভাবুন। সবাই সব সময় আমার মতোই ভাববে এটাও আশা করা বোধহয় ঠিক নয়, তাই না?

মনোযোগ 
যদি দেখা যায় অনেক বেশি রাগ হয়েছে তখন যে কারণে রাগ উঠছে সেই কারণ থেকে মনোযোগ সরিয়ে নিন। অন্য কাজে ব্যস্ত হতে চেষ্টা করুন।  

শেয়ার করুন 
কোনো কারণে রাগ বা মন খারাপ হলে কাছের কাউকে বিষয়টি জানান। তিনি কোনো ভালো পথ বাতলে দিতে পারেন, এতে আপনার রাগ নিয়ন্ত্রণে আনতে সহজ হবে।  


তবে নিজে বারবার চেষ্টা করেও যদি ব্যর্থ হন এবং আপনার রাগ যদি দিন দিন বাড়তে থাকে, আর তা যদি অস্বাভাবিক পর্যায়ে চলে যায়, তাহলে অবশ্যই একজন মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৯
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।