ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফাল্গুন ১৪৩০, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১১ শাবান ১৪৪৫

লাইফস্টাইল

বদ্ধমূল ধারণাকে প্রশ্নবিদ্ধ করতে ‘অ্যাগেইনস্ট দ্য উইন্ড’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২২ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৯
বদ্ধমূল ধারণাকে প্রশ্নবিদ্ধ করতে ‘অ্যাগেইনস্ট দ্য উইন্ড’ র‌্যাম্পে হাটছেন একজন নারী।

ঢাকা: নারীর সৌন্দর্য নিয়ে সমাজে নানা বদ্ধমূল ধারণাকে অসঙ্গত প্রমাণে রাজধানীতে অনুষ্ঠিত হয়েছে ‘অ্যাগেইনস্ট দ্য উইন্ড’ শীর্ষক ভিন্নধর্মী এক অনুষ্ঠান।

কস্টুমেয়ার বাই জুবাইদা আহবাবের উদ্যোগে শনিবার (১৬ নভেম্বর) রাজধানীর বনানী ক্লাবে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সফল ১২ জন নারী তাদের জীবনের নানা প্রতিকূলতাকে উতরে কীভাবে নিজেদের কাঙ্ক্ষিত অবস্থানে পৌঁছেছেন, সে গল্পগুলো অতিথিদের সামনে তুলে ধরেন।

র‌্যাম্পে হাটছেন একজন নারী। ওই ১২ জন নারী হলেন- সাবেক সংবাদ পাঠিকা নওরীন আহমেদ, ফারজানা আলী, অর্থনীতিবিদ ও ঘাসফড়িং কয়্যারের সদস্য নূর ই রাজিয়া মোমো, ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির বায়োকেমিস্ট্রি ও বায়োটেকনোলজি বিভাগের শিক্ষার্থী রামিসা নওশীন, দ্য পাউডার রুম ও কেপটাউনের স্বত্বাধিকারী এশা রুশদি, বডি ইমেজ অ্যাকটিভিস্ট জাইরাহ হাবিব, বাংলাদেশ সেন্টার অব অ্যাডভান্স স্টাডিজের গবেষণা কর্মকর্তা প্রিয়া চৌধুরী, অ্যাপোলো হাসপাতাল ঢাকার ডার্মাটোলজি বিভাগের কনসালট্যান্ট ড. রুবাইয়া আলী, মডেল ও ফিলানথ্রোপিস্ট শ্রাবন্তী, কনটেন্ট প্রডিসার ও শিল্পী ঊর্মি রহমান মিষ্টি এবং সুমাইয়া।

জুবাইদা আহবাবের ডিজাইন করা পোশাকে তারা মঞ্চে উপস্থিত ছিলেন। র‌্যাম্পে হাটছেন একজন নারী। অনুষ্ঠানে নীরবতাকে অনুৎসাহিত করে জীবনকে নতুনভাবে দেখতে আহ্বান জানানো হয়।

অনুষ্ঠানে অংশগ্রহণকারী বলেন, ‘না’ শব্দটি এত ছোট একটি শব্দ হয়েও কীভাবে হাজার হাজার স্বপ্নকে অঙ্কুরেই বিনষ্ট করে দেয়। ভয়কে জয় করে যেসব নারী তাদের স্বপ্নের পেছনে ছুটেছেন। তাদের জন্যই আয়োজিত হয় ‘অ্যাগেইনস্ট দ্য উইন্ড’।

ডিজাইনার জুবাইদা আহবাব বলেন, নিজেকে ভালোবাসা, নিজেকে গ্রহণ করা এবং নারীর ক্ষমতায়নকে উৎসাহিত করতেই এ অনুষ্ঠানের আয়োজন। যাতে করে নারীরা নিজেদের ভালোবাসতে পারেন। কেননা আমরা বিশ্বাস করি প্রতিটি মানুষই সুন্দর। তার গায়ের রঙ ও তার আকৃতি যেমনই হোক না কেনো। র‌্যাম্পে হাটছেন দুই নারী। তিনি আরও বলেন, অনুষ্ঠানে সবার উপস্থিতিতে আমরা অভিভূত। এ অনুষ্ঠানের মাধ্যমে আমরা চেয়েছিলাম সৌন্দর্য নিয়ে আমাদের চারপাশের বিদ্যমান নানা কুসংস্কার ও বদ্ধমূল ধারণাকে প্রশ্ন করতে।

অ্যাকাউন্টিংয়ে নিজের স্নাতক সম্পন্ন করলেও পেশাগতভাবে নিজেকে তার স্বপ্নের ডিজাইনার হিসেবেই প্রতিষ্ঠিত করেছেন জুবাইদা আহবাব। দেশের বাইরে তিনি তার ডিজাইন নিয়ে অংশগ্রহণ করেছেন এবং ফ্যাশন ও স্টাইল নিয়ে নিজস্ব ভাবনার কারণে প্রশংসিত হয়েছেন।

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৯
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।