ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

লাইফস্টাইল

নিজের ভিতর ডুব দিন

রত্না দে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০১০
নিজের ভিতর ডুব দিন

আমাদের মনের অগোচরে প্রকৃতিতে কত কিছু হয়ে যায়, কিন্তু তা নজরে পড়ে কতটুকু? ভাবুন তো কতদিন গ্রামের সেই বিশাল দিঘি বা পুকুরটির স্বচ্ছ জলে পা ডোবাননি অথবা নির্জন দুপুরে ছিপ ফেলে হয়নি মাছ ধরা। আশেপাশের ঝোপঝাড় থেকে আসা ঝিঁঝিঁ পোকার ডাক আর পাখির কিচিরমিচিরে মনটা হারায়নি কতদিন! ওরা ছাড়া আর কেউ কি পারে আমাদের এ অশান্ত মনকে এভাবে শান্ত করতে!

আমরা কজন পারি শত ব্যস্ততার মধ্যেও সন্ধ্যার আকাশটা দেখতে কিংবা অনেক কাজের ফাঁকে কিছুটা সময় একা হয়ে যেতে! জীবনে এই ছোট ছোট মুহূর্তগুলোর প্রভাব কিন্তু ভীষণ।

কোনও একদিন সন্ধ্যায় কাজের ফাঁকে সিঁদুরের মতো লাল আকাশটা দেখে হয়তো আপনিও অনুভব করবেন কোথায় যেন আমাদের সাথে দূর আকাশ আর গ্রহ-তারাদের একটা সম্পর্ক আছে।
 
কথায় আছে নিজের মধ্যে রয়েছে সমগ্র বিশ্বজগৎ। দিন-রাত চব্বিশ ঘণ্টার মধ্যে যদি পারেন কিছু সময় বের করে সবার কাছ থেকে নিজেকে সরিয়ে রাখুন। সেই সময়টা আপনি আপনার মতো করে কাটাবেন। সেটা হতে পারে বই পড়া, গান শোনা, আকাশ দেখা কিংবা সুখস্মৃতির ভিতর ডুবে যাওয়া।

নিজেকে নিজে আনন্দে রাখার মতো বিদ্যা আর দুটি নেই। আর সেই সাথে বয়সের পরিবর্তনের সঙ্গে সঙ্গে নিজেকেও নতুন নতুনভাবে আবিষ্কার করুন। আপনি যাই হন, যেমনই হন, নিজেকে ভালোবাসুন প্রাণ খুলে। তবেই দেখবেন আপনি অন্যকে ভালোবাসতে পারছেন।

জীবনে যতই থাকুক চাপ, কাজ ও ব্যস্ততা, এর ভিতরও মাঝে মাঝে নিজের ভেতর ডুব দিন। অনুভব করুন আপনার অন্তর্গত দূর আকাশের হাতছানি।

বাংলাদেশ স্থানীয় সময় ২১০০, সেপ্টেম্বর ০৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa