ঢাকা, রবিবার, ১৬ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

লাইফস্টাইল

জাতীয় বাজেট জেনেই করুন ফ্যামিলি বাজেট 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, জুন ১১, ২০২০
জাতীয় বাজেট জেনেই করুন ফ্যামিলি বাজেট  ফ্যামিলি বাজেট 

আসছে বহু কাঙ্ক্ষিত বাজেট। করোনা কালে ২০২০-২০২১ অর্থবছরের বাজেট ঘোষণা করা হয়েছে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার। সব শ্রেণি-পেশার মানুষের জীবন-যাপনে প্রভাব পড়ে এই বাজেটের ওপর। 

সবাই অপেক্ষা করে আছেন এই মহামারি করোনার ছুটির ফলে দীর্ঘ দিনের ক্ষতি পুষিয়ে সামনে এগোনোর। এজন্য সবাই ব্যস্ত বাজেটের খাত অনুযায়ী বরাদ্দ, কোন পণ্যের দাম বাড়ছে, কোনগুলোর কমছে সব মিলিয়ে নিতে।

 

এই বাজেটের ওপর নির্ভর করেই নির্ধারণ করা হবে সামনের সময়গুলোতে ঘরের খাবার, পোশাক, আসবাব থেকে শিক্ষা বা চিকিৎসার জন্য ফ্যামিলি বাজেট কেমন হবে।   

জাতীয় সংসদের এবারের বাজেট অধিবেশনে বৃহস্পতিবার (১১ জুন) বাজেট ঘোষণা করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। প্রস্তাবিত বাজেটে আমাদের জীবনযাপনের জন্য প্রয়োজন এমন পণ্যের মধ্যে দাম বাড়ছে বেশ কিছু গৃহস্থালি সামগ্রীর।  

এবার ব্যক্তি পর্যায়ে করমুক্ত আয়সীমা করা হয়েছে পুরুষের তিন লাখ ও নারীর তিন লাখ ৫০ হাজার টাকা।  

যেসব পণ্যের দাম বাড়তে পারে তার মধ্যে রয়েছে আমদানিকৃত দুধ ও দুগ্ধজাত পণ্য, চকলেট, বডি স্প্রে, প্রসাধনী, জুস ও গাড়ি। এছাড়া অনলাইন কেনাকাটা ও স্মার্ট মোবাইল ফোনের দামও বাড়বে। অতিরিক্ত শুল্ক আরোপের কারণে এবার বৃদ্ধি পেতে পারে সব ধরনের তামাকজাত পণ্যের দাম।  

তবে মহামারি করোনা মোকাবিলায় মাস্ক, পিপিই, গ্লাভস, গগলস, নানা ওষুধ ও চিকিৎসা সরঞ্জামের দাম কমবে। কমতে পারে স্বর্ণের দামও।  

এবার হিসাব করতে শুরু করুন আয় এবং ব্যয়ের সমন্বয় করে কীভাবে হবে এবারের আপনার ফ্যামিলি বাজেট।  
 

বাংলাদেশ সময়: ১৬২৬ ঘণ্টা, জুন ১১, ২০২০
এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।